বুধবার, ২৯ মে ২০২৪, ০৪:১৮ অপরাহ্ন

ইউক্রেন যুদ্ধে জার্মানির গচ্চা গিয়েছে প্রায় সাড়ে ১০ হাজার কোটি ডলার

প্রতিনিধির / ৭৩ বার
আপডেট : বুধবার, ২২ ফেব্রুয়ারী, ২০২৩
ইউক্রেন যুদ্ধে জার্মানির গচ্চা গিয়েছে প্রায় সাড়ে ১০ হাজার কোটি ডলার
ইউক্রেন যুদ্ধে জার্মানির গচ্চা গিয়েছে প্রায় সাড়ে ১০ হাজার কোটি ডলার

আগামীকাল ২৩ ফেব্রুয়ারি এক বছর পূর্ণ হতে চলেছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের। গত বছরের ২৪ ফেব্রুয়ারি ‘বিশেষ সামরিক অভিযান’ নামে ইউক্রেনে আগ্রাসন শুরু করলে এই যুদ্ধ শুরু হয়।গত এক বছরে এই যুদ্ধের কারণে জার্মানির গচ্চা গিয়েছে প্রায় সাড়ে ১০ হাজার কোটি ডলার। জার্মান ইনস্টিটিউট ফর ইকোনমিক রিসার্চের এক জ্যেষ্ঠ গবেষক এ তথ্য নিশ্চিত করেন।

জার্মান ইনস্টিটিউট ফর ইকোনমিক রিসার্চের প্রধান মার্সেল ফ্রেশার বলেন, ইউক্রেন যুদ্ধ এবং জ্বালানির উচ্চ মূল্যে গত বছর ইউরোপের শীর্ষ অর্থনীতির গচ্চা গেল ১০ হাজার কোটি ইউরো বা ১০ হাজার ৬৮০ কোটি ডলার, যা ছিল ২০২২ সালে দেশটির মোট জিডিপির ২ দশমিক ৫ শতাংশ।স্থানীয় এক জার্মান দৈনিককে দেওয়া সাক্ষাতকারে ফ্রেশার বলেন, রাশিয়ার জ্বালানি সরবরাহের উপর অতিনির্ভরতায় সংকটে অধিক অর্থনৈতিক ক্ষয়-ক্ষতির শিকার হয়েছে জার্মানি। এছাড়া রফতানি ও বৈশ্বিক সরবরাহ চেইনের উপর অতিনির্ভরশীলতাতো আছেই।

সামনের বছরগুলোতেও ইউক্রেন যুদ্ধের ক্ষতি পোহাতে হবে জার্মানির। বিশেষ করে জ্বালানি মূল্য মাথা ব্যথার কারণ হয়ে থাকবে।ইউক্রেন যুদ্ধের পর রাশিয়ার সঙ্গে জার্মানির সম্পর্ক তিক্ত রূপ নিয়েছে। মস্কোর বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ তোলে কঠোর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করেছে বার্লিন।২০২২ সালের ফেব্রুয়ারিতে যুদ্ধ শুরুর আগে জার্মানির প্রাকৃতিক গ্যাসের ৫৫ শতাংশ সরবরাহ আসতো রাশিয়া থেকে। এছাড়া অপরিশোধিত জ্বালানি তেলের ৩৫ শতাংশ সরবরাহ ছিল রাশিয়ার।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ