শুক্রবার, ৩১ মে ২০২৪, ০৪:৪৯ পূর্বাহ্ন

ডিএসইতে লেনদেন আরও কমলো

প্রতিনিধির / ৭১ বার
আপডেট : বৃহস্পতিবার, ২৩ ফেব্রুয়ারী, ২০২৩
ডিএসইতে লেনদেন আরও কমলো
ডিএসইতে লেনদেন আরও কমলো

লেনদেন আরও কমেছে ঢাকার শেয়ারবাজারে। রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) কেনাবেচা হয়েছে ২৫৭ কোটি ৬৩ লাখ টাকা মূল্যের শেয়ার। গত সোমবারের তুলনায় যা ৬৯ কোটি টাকা কম এবং গত ৩ জানুয়ারির পর সর্বনিম্ন। গুটিকয় শেয়ারে ভর করে দুই সপ্তাহ আগেও এ বাজারে প্রায় ৭৫০ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছিল।\
বাজার-সংশ্নিষ্টরা জানান, কৃত্রিম লেনদেনে বা কিছু বড় শেয়ার ব্যবসায়ীর নিজেদের অ্যাকাউন্টে কেনাবেচা কমে আসায় সার্বিক লেনদেনও কমছে। তবে লেনদেন গুটিকয় শেয়ারের মধ্যেই আছে। এখনও দুই শতাধিক শেয়ার লেনদেনের সিংহভাগ সময় ক্রেতাশূন্য থাকছে।

গতকালই ডিএসইতে শীর্ষ ২০ শেয়ারেই কেনাবেচা হয়েছে ১৭০ কোটি টাকার বেশি, যা মোট লেনদেনের দুই-তৃতীয়াংশ। তালিকাভুক্ত ৩৯০ শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে ৩০৮টির কেনাবেচা হয়েছে। ক্রেতার অভাবে বাকি ৮২টির লেনদেনই হয়নি। আবার মোট লেনদেনের ১৯৪ কোটি ৪৭ লাখ টাকার লেনদেন হয় সাধারণ বিনিয়োগকারীদের বাজার বা পাবলিক মার্কেটে। বাকি ৬৩ কোটি ১৬ লাখ টাকার লেনদেন হয় ব্লক মার্কেটে।

দ্বিতীয় শেয়ারবাজার সিএসইতে লেনদেন ছিল ব্লক মার্কেটনির্ভর। চট্টগ্রামকেন্দ্রিক এ শেয়ারবাজারে সাকল্যে ৪৬ কোটি ৯২ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে। আগের দিন যা ছিল মাত্র ২ কোটি ৮৩ লাখ টাকা। সিএসইতে পাবলিক মার্কেট অংশে কেনাবেচা হয়েছে মাত্র ৩ কোটি ১৬ লাখ টাকার শেয়ার। আর ব্লক মার্কেটে শেয়ার কেনাবেচা হয় ৪৩ কোটি ৭৬ লাখ টাকার।
পর্যালোচনায় দেখা গেছে, সিএসইর লেনদেন বৃদ্ধিতে মূল ভূমিকা ছিল রূপালী লাইফ এবং সী পার্ল হোটেল অ্যান্ড রিসোর্ট নামের দুই কোম্পানির। এর মধ্যে পাবলিক মার্কেটে রূপালী লাইফের মাত্র ১ লাখ টাকার শেয়ার কেনাবেচার বিপরীতে ব্লক মার্কেটে ২১ কোটি ৮৩ লাখ টাকার লেনদেন হয়েছে। পাবলিক মার্কেটে ৫১ লাখ টাকার শেয়ার কেনাবেচার বিপরীতে ব্লকে সী পার্ল হোটেলের সাড়ে ১৮ কোটি টাকারও বেশি মূল্যের শেয়ার কেনাবেচা হয়েছে।

লেনদেন খরার কারণে শেয়ারদরের টানা পতনের ধারাও অব্যাহত রয়েছে দুই শেয়ারবাজারে। ডিএসইতে ৩৬ শেয়ারের দরবৃদ্ধির বিপরীতে ১২০টির দর কমেছে এবং অপরিবর্তিত ছিল ১৫২টির। সিএসইতে ২৪টির দর বেড়েছে, কমেছে ৪৬টির এবং অপরিবর্তিত ছিল ৫২টির। ডিএসইতে ৫ শতাংশ বেড়ে দরবৃদ্ধির শীর্ষে ছিল রূপালী লাইফ ইন্স্যুরেন্স। ৭ শতাংশের ওপর দর হারিয়ে পতনের শীর্ষে বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ