শনিবার, ২৫ মে ২০২৪, ১১:২৪ অপরাহ্ন

পাকিস্তানে ডলারে হজের খরচ প্রদানের ক্ষেত্রে বিশেষ ছাড়ের ঘোষণা

প্রতিনিধির / ৬৯ বার
আপডেট : শনিবার, ২৫ ফেব্রুয়ারী, ২০২৩
পাকিস্তানে ডলারে হজের খরচ প্রদানের ক্ষেত্রে বিশেষ ছাড়ের ঘোষণা
পাকিস্তানে ডলারে হজের খরচ প্রদানের ক্ষেত্রে বিশেষ ছাড়ের ঘোষণা

তীব্র অর্থ সংকটে জর্জরিত পাকিস্তান এবার ডলারে হজের খরচ প্রদানের ক্ষেত্রে বিশেষ ছাড়ের ঘোষণা দিয়েছে। বলা হয়েছে, হজের টাকা মার্কিন ডলারে জমা দিলে সেসব হজযাত্রীর জন্য ২৫ শতাংশ কোটা থাকবে। সাম্প্রতিক বৈদেশিক মুদ্রার ঘাটতি কমানোর জন্যই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে দেশটির ধর্ম বিষয়ক ও আন্তঃধর্ম সম্প্রীতি মন্ত্রণালয়। খবর জিও নিউজের।

পাকিস্তানের অর্থ মন্ত্রণালয় এরই মধ্যে ইঙ্গিত দিয়েছে, বৈদেশিক মুদ্রার তারল্য সংকটের কারণে হয়তো পাকিস্তানি হজযাত্রীদের জন্য প্রয়োজনীয় ২০০ কোটি ডলারের ব্যবস্থা করা সম্ভব হবে না। সূত্র জানিয়েছে, পাকিস্তানের ধর্ম মন্ত্রণালয় বেসরকারি অপারেটরদের জন্য হজ কোটা ৪০ শতাংশ থেকে বাড়িয়ে ৫০ শতাংশ করেছে। বৈদেশিক মুদ্রার ঘাটতি ক্রমাগত বাড়তে থাকার পরিপ্রেক্ষিতে এর হার আরও বাড়ানো হতে পারে।

এদিকে, পাকিস্তানকে ৭০ কোটি ডলার সহায়তা দিয়েছে তাদের দীর্ঘদিনের মিত্র চীন। শুক্রবার সহায়তার সেই অর্থ পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংকে যোগ হয়েছে বলে এক টুইটবার্তায় জানিয়েছেন দেশটির অর্থমন্ত্রী ইসাক দার। তিনি বলেন, ‘চায়না ডেভেলপমেন্ট ব্যাংকের দেওয়া ৭০ কোটি ডলার সহায়তা গ্রহণ করেছে পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংক।’


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ