শনিবার, ১৮ মে ২০২৪, ০৭:০৫ পূর্বাহ্ন

ফিফার বর্ষসেরা খেলোয়াড়ের দৌড়ে এগিয়ে মেসি-এমবাপ্পে

প্রতিনিধির / ৭১ বার
আপডেট : রবিবার, ২৬ ফেব্রুয়ারী, ২০২৩
ফিফার বর্ষসেরা খেলোয়াড়ের দৌড়ে এগিয়ে মেসি-এমবাপ্পে
ফিফার বর্ষসেরা খেলোয়াড়ের দৌড়ে এগিয়ে মেসি-এমবাপ্পে

আর মাত্র কয়েক ঘন্টার অপেক্ষা, এরপরই জানা যাবে ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের নাম। পিএসজির দুই সতীর্থ লিওনেল মেসি ও কিলিয়ান এমবাপ্পের সঙ্গে ব্যালন ডি’অর বিজয়ী রিয়াল মাদ্রিদ তারকা করিম বেনজেমার মধ্যে যেকোন একজনের হাতে উঠবে সেরার পুরস্কার। সোমবার (২৭ ফেব্রুয়ারি) প্যারিসে এক বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে বর্ষসেরার বিভিন্ন ক্যাটাগরিতে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।

আর্জেন্টিনাকে বিশ্বকাপের শিরোপা উপহার দেওয়া মেসিকেই এবারের সেরা পুরস্কারের তালিকায় ফেবারিট মানা হচ্ছে। তবে কাতার বিশ্বকাপে ফ্রান্সের হয়ে দুর্দান্ত পারফর্ম করা এমবাপ্পেও অনেকটাই এগিয়ে রয়েছেন। সাতবার ব্যালন ডি’অর জয়ী মেসি ২০১৬ সাল থেকে প্রবর্তিত ফিফা বর্ষসেরা পুরস্কার ২০১৯ সালে একবারই জয় করেছেন। গত দুই বছর এই পুরস্কার জয় করেছেন পোলিশ তারকা রবার্ট লিওয়ানদোস্কি। দুইবারই মেসি সেরা তিনজনের মধ্যে ছিলেন। গত বছর আর্জেন্টিনাকে বিশ্বকাপ উপহার দেবার পুরস্কার হিসেবে এবার বর্ষসেরার ট্রফিটি উঠতে পারে ৩৫ বছর বয়সী মেসির হাতে। ফিফা সদস্যভুক্ত প্রতিটি দেশের জাতীয় দলের কোচ ও অধিনায়ক ও একজন করে ক্রীড়া সাংবাদিক সেরা খেলোয়াড়কে ভোট দিয়ে থাকেন। অনলাইনে সমর্থকরাও তাদের প্রিয় তারকাকে ভোট প্রদান করতে পারেন।

১৯৬৬ সালে জিওফ হার্স্টের পর প্রথম খেলোয়াড় হিসেবে কাতার বিশ্বকাপের ফাইনালে হ্যাটট্রিক করার কৃতিত্ব দেখিয়েছেন এমবাপ্পে। তার কৃতিত্বেই ফ্রান্স নির্ধারিত সময়ের পর অতিরিক্ত সময়ে ফ্রান্স ৩-৩ গোলের ড্র নিয়ে লড়াইয়ে টিকে ছিল। এরপর পেনাল্টি শ্যুট আউটে ফ্রান্স আর পেরে উঠেনি। ফাইনালের পরপরই ২৪ বছরে পা দিয়েছেন এমবাপ্পে। আট গোল করে এমবাপ্পে টুর্নামেন্ট সর্বোচ্চ গোলতাদার হিসেবে গোল্ডেন বুট ও মেসি পান টুর্নামেন্ট সেরা গোল্ডেন বল ট্রফি। লিগ ওয়ানের শীর্ষ গোলদাতা এমবাপ্পে ফ্রান্সেরও বর্ষসেরার খেলোয়াড় মনোনীত হয়েছেন।

সাবেক ব্যালন ডি’অর বিজয়ী রুড গুলিত স্বীকার করেছেন বিশ্বকাপ জয়ের কারণেই মেসিরই এবার বর্ষসেরা মনোনীত হবার সম্ভাবনা বেশি। তবে এমবাপ্পের প্রতিও তার সমান শ্রদ্ধা রয়েছে। তার মতে, ‘এমবাপ্পেও সমপর্যায়ে রয়েছে। ফাইনালে সে যা খেলেছে, যে দায়িত্ব পালন করেছে তা অবিশ্বাস্য।’ ইনজুরির কারণে বিশ্বকাপে খেলতে না পারায় বেনেজেমার আরও একটি ব্যক্তিগত পুরস্কার জয়ের সম্ভাবনা অনেকটাই ফিকে হয়ে গেছে। ৩৫ বছর বয়সী রিয়াল মাদ্রিদের এই স্ট্রাইকার গত মৌসুমে ৪৬ ম্যাচে ৪৪ গোল করেছেন। চ্যাম্পিয়ন্স লিগ ও লা লিগা শিরোপা জয়ে তার গুরুত্বপূর্ণ অবদান ছিল।

নারীদের বিভাগে বর্তমান ব্যালন ডি’অর ও ফিফা বর্ষসেরা পুরস্কার জয়ী এ্যালেক্সিয়া পুটেলাস এবারও তিনজনের সংক্ষিপ্ত তালিকয় জায়গা করে নিয়েছেন। হাঁটুর ইনজুরির কারণে গত বছরের জুলাই থেকে তিনি মাঠের বাইরে রয়েছেন। এই তালিকায় থাকা অপর দুইজন হলেন ইংলিশ ফরোয়ার্ড বিথ মিড ও যুক্তরাষ্ট্রের তারকা এ্যালেক্স মরগান। কোচের ক্যাটাগরিতে রয়েছেন আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ী লিওনেল স্কালোনি, রিয়াল মাদ্রিদের কার্লো আনচেলত্তি ও ম্যানচেস্টার সিটির পেপ গার্দিওলা। নারী কোচের তালিকায় ইংল্যান্ডের ইউরো ২০২২ জয়ী সারিনা উইগম্যান, লিঁওর সোনিয়া বোমপাস্তোরও ব্রাজিলের পিয়া সানডাগে রয়েছেন।

সেরা গোলের পুরস্কার পুসকাস এ্যাওয়ার্ডের জন্য ব্রাজিল তারকা রিচার্লিসনের বিশ্বকাপে সার্বিয়ার বিপক্ষে দুর্দান্ত বাইসাইকেল কিকের গোলটি এগিয়ে রয়েছে। এই তালিকায় আরও রয়েছেন মার্সেইর দিমিত্রি পায়েট ও পোলিশ মারকিন ওলেক্সের গোলটি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ