বুধবার, ২৯ মে ২০২৪, ০১:১৭ পূর্বাহ্ন

ডাবের পানিতেই কমবে ডায়াবেটিস, দূর হবে কিডনির পাথর

প্রতিনিধির / ২০৯ বার
আপডেট : সোমবার, ২৭ ফেব্রুয়ারী, ২০২৩
ডাবের পানিতেই কমবে ডায়াবেটিস, দূর হবে কিডনির পাথর
ডাবের পানিতেই কমবে ডায়াবেটিস, দূর হবে কিডনির পাথর

গরমে শরীরকে ঠান্ডা রাখতে খাদ্যতালিকায় পর্যাপ্ত তরলজাতীয় খাবার রাখা জরুরি। না হলে শরীর হয়ে পড়তে পারে পানিশূন্য। আর গরমে শরীরকে তরতাজা ডাবের পানির বিকল্প নেই।

এই পানি শুধু শরীরে শীতলতাই আনে না, বরং এটি স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। জানলে অবাক হবেন, ডাবের পানি পান করলে রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণ করা যায়, এমনকি কিডনির পাথরও দূর করতে সাহায্য করে। এছাড়া ডাবের পানি পান করলে ত্বকও হয় উজ্জ্বল।নারকেলের পানি ইলেক্ট্রোলাইট ও পুষ্টির একটি প্রাকৃতিক উৎস। শরীরকে হাইড্রেট রাখতেও খুব সহায়ক এই পানি। মেডিকেল নিউজ টুডে অনুসারে, নারকেলের পানি হলো পুষ্টির ভাণ্ডার।

গরমে চিনিযুক্ত পানীয়ের পরিবর্তে নারকেল পানি পান করলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকবে। যদিও নারকেলের পানিতে প্রাকৃতিক চিনি থাকে, তবে অতিরিক্ত নারকেল পানি বা এর শাঁস খাওয়া ডায়াবেটিক রোগীদের ক্ষতি করতে পারে।বিশেষজ্ঞদের মতে, নিয়মিত ডাবের পানি পান করলে কিডনির স্বাস্থ্যও ভালো থাকে। ২০১৮ সালের এক গবেষণায় দেখা যায়, কিডনিতে পাথর ছিল না এমন ব্যক্তিরা ডাবের পানি পান করার পর প্রস্রাবের সঙ্গে সাইট্রেট, পটাসিয়াম ও ক্লোরাইড বেরিয়ে যায়।

এই উপাদানগুলোই মূলত কিডনিতে পাথরের সৃষ্টি করে। তাই গবেষকদের দাবি, ডাবের পানি পান করলে কিডনিতে পাথর জমে না, আর জমে থাকাগুলোও প্রস্রাবের সঙ্গে বেরিয়ে যায়।ডাবের পানি কিন্তু হৃদরোগের ঝুঁকি কমাতেও সাহায্য করে। এতে উপস্থিত পটাশিয়াম রক্তচাপ কমাতে সাহায্য করে। অতীতের গবেষণায় দেখা গেছে, ডাবের পানি হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করে।ত্বকের স্বাস্থ্য ভালো রাখতেও ডাবের পানি খুবই কার্যকর। সামগ্রিক স্বাস্থ্যের জন্যই উপকারী এই পানি। শরীরকে ডিটক্স করতে সাহায্য করার পাশাপাশি এটি ত্বকের উজ্জ্বলতা বাড়াতেও সহায়ক।

ডাবের পানি পান করা বা ত্বকে লাগালে ময়েশ্চারাইজারের মতো প্রভাব ফেলে। নিয়মিত নারকেলের পানি পান করা ত্বকের জন্য খুবই উপকারী।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ