শনিবার, ১৮ মে ২০২৪, ০৭:১০ পূর্বাহ্ন

স্মার্টফোনে চ্যাটজিপিটি ব্যবহার করবেন যেভাবে

প্রতিনিধির / ১৮১ বার
আপডেট : সোমবার, ২৭ ফেব্রুয়ারী, ২০২৩
স্মার্টফোনে চ্যাটজিপিটি ব্যবহার করবেন যেভাবে
স্মার্টফোনে চ্যাটজিপিটি ব্যবহার করবেন যেভাবে

বর্তমানে ‘চ্যাটজিপিটি’ শব্দটি এখন কম বেশি সবার কাছেই পরিচিত। গুগলের মতোই এইটি সার্চ ইঞ্জিন এটি। তবে গুগলের চেয়ে অনেকটাই আলাদা এর কার্যকলাপ। অন্য সার্চ ইঞ্জিনের মতো চ্যাটজিপিটি এখনো লাইভ বা সরাসরি ইন্টারনেটে কাজ করে না। ইন্টারনেটে ২০২১ সাল পর্যন্ত যেসব তথ্য রয়েছে, শুধু সেগুলোই তার তথ্যভাণ্ডারে রয়েছে।

জটিল কোডের সমস্যা থেকে গণিত সমাধান, ভার্সিটির অ্যাসাইনমেন্ট, রিপোর্টসহ রেসিপি সব ধরনের তথ্য পাবেন এতে। চ্যাটজিপিটি রচনা লিখতে পারে, চাকরির বা ছুটির আবেদন, চুক্তিপত্র, কোন ঘটনা সম্পর্কে ব্যাখ্যা, ছোটখাটো প্রতিবেদন তৈরি করে দিতে পারে। এটি কম্পিউটার প্রোগ্রাম, গান বা কবিতাও লিখে দিতে পারে ব্যবহারকারীর জন্য।গত নভেম্বরে তৈরি হওয়ার পর সারা বিশ্বেই এখন চ্যাটজিপিটি নিয়ে একটা আগ্রহ তৈরি হয়েছে। শুধু জানুয়ারি মাসেই বিশ্বের প্রায় ১০ কোটি মানুষ চ্যাটজিপিটি ব্যবহার করেছে। এটি কৃত্রিম বুদ্ধিমত্তার একটি চ্যাটবট সিস্টেম বা আলাপচারিতা করার অ্যাপলিকেশন।

বিনা মূল্যে ব্যবহার করা যায় চ্যাটজিপিটি। তবে শোনা যাচ্ছে, খুব শিগগির চ্যাটজিপিটি ব্যবহার করার জন্য গ্রাহকদের পকেটের টাকা খরচ করতে হবে। তবে আপাতত কম্পিউটার বা ল্যাপটপ, অ্যান্ড্রয়েড থেকেও বিনামূল্যেই অ্যাকসেস করতে পারবেন চ্যাটজিপিটি। চলুন জেনে নেওয়া যাক কীভাবে অ্যান্ড্রয়েড ও আইফোনে ব্যবহার করবেন চ্যাটজিপিটি-

>> অ্যান্ড্রয়েড বা আইফোন থেকে চ্যাটজিপিটি ব্যবহার করতে যে কোনো ওয়েব ব্রাউজার ব্যবহার করতে পারেন। গুগল ক্রোম, ফায়ারফক্স বা অন্য কোনো ব্রাউজার আপনার পছন্দমতো একটিতে ব্রাউজ করুন।

>> ব্রাউজারে ঢুকে সার্চ অপশনে গিয়ে ওপেনএআই লিখে সার্চ দিন। অথবা chat.openai.com-এই লিংকে ক্লিক করলেই সোজা ঢুকে পড়বেন চ্যাটজিপিটির চ্যাটবট অপশনে।

>> এবার সাইনআপ অপশন পাবেন। সেখানে ক্লিক করুন।

>> ফোন নম্বর বা মেইল আইডি দিয়ে ক্রিয়েট নিউ অ্যাকাউন্ট তৈরি বা সাইনআপ করতে হবে। আগে থেকে সাইনআপ করা থাকলে আইডি-পাসওয়ার্ড দিয়ে লগইন করুন সাইটটিতে।

>> আপনার অ্যাকাউন্টে ঢুকে স্মার্টফোন থেকে সরাসরি চ্যাটজিপিটি ব্যবহার করতে পারবেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ