শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০১:৫২ অপরাহ্ন

স্মার্টওয়াচ কেনার সময় যেসব বিষয়ে খেয়াল রাখবেন

প্রতিনিধির / ২৩৪ বার
আপডেট : মঙ্গলবার, ২৮ ফেব্রুয়ারী, ২০২৩
স্মার্টওয়াচ কেনার সময় যেসব বিষয়ে খেয়াল রাখবেন
স্মার্টওয়াচ কেনার সময় যেসব বিষয়ে খেয়াল রাখবেন

দিন দিন বেড়েই চলেছে স্মার্টওয়াচের চাহিদা। ছোট-বড় সবাই ব্যবহার করছেন বিভিন্ন ব্র্যান্ডের স্মার্টওয়াচ। অ্যাপলের স্মার্টওয়াচের পাশাপাশি বাজারে আছে বিভিন্ন নামিদামি ব্র্যান্ডের স্মার্টওয়াচ। অসংখ্য স্বাস্থ্য, স্পোর্টস এবং ওয়াচ ফেস ফিচারে ঠাঁসা এসব স্মার্টওয়াচ। সঙ্গে আছে জিপিএস এবং ব্লুটুথ কলিং ফিচার।

তবে স্মার্টওয়াচ কেনার সময় কিছু বিষয় আপনাকে খেয়াল রাখতে হবে। চলুন জেনে নেওয়া যাক কোন কোন বিষয়গুলো খেয়াল রাখতে হবে এসময়-

কমফোর্টেবল ফিট
স্মার্টওয়াচ কেনার আগে প্রথমেই দেখে নেওয়া প্রয়োজন যে আপনি স্বাচ্ছন্দ্যে এটি পড়তে পারছেন কি না। আপনার হাতে স্মার্টওয়াচ ঠিকভাবে ফিট হচ্ছে কি না সেটাও দেখে নেওয়া প্রয়োজন। অনেকসময় স্মার্টওয়াচ খুব ভারী হয়ে গেলে পরতে অসুবিধা হয়।

ক্যাপাসিটি
স্মার্টওয়াচ কেনার সময় অবশ্যই নিশ্চিত হন যে এটি আপনার স্মার্টফোনের সঙ্গে ব্লুটুথে কানেক্ট করা যাবে। স্যামসাং, গুগল বা অন্যান্য অ্যান্ড্রয়েড স্মার্টফোনের সঙ্গে যুক্ত করা যায় এমন স্মার্টওয়াচ কিনুন।

সুবিধাজনক ফিচার
প্রায় সব সংস্থার স্মার্টওয়াচেই এখন একাধিক স্পোর্টস মোড, বিভিন্ন হেলথ ট্র্যাকিং ফিচার থাকে। তাই কেনার আগে ভালোভাবে বিশদে স্মার্টওয়াচের ফিচার সম্পর্কে জেনে নিন। সেই সঙ্গে দেখে নিন ওয়াচ ফেসের সুবিধা রয়েছে কি না।

অ্যাকিউরেসি
যে স্মার্টওয়াচ কিনতে চাচ্ছেন সেখানে যা যা ফিচার রয়েছে তার মাধ্যমে প্রাপ্ত তথ্য কতটা নির্ভরযোগ্য সেটা যাচাই করে নেওয়া প্রয়োজন। এজন্য আগে রিভিউ দেখে নিয়ে তারপর স্মার্টওয়াচ কিনুন। তবে হেলথ ফিচারের ক্ষেত্রে একদম চোখ বুজে সব বিশ্বাস না করাই ভালো। অন্য অপশনের মাধ্যমে যাচাই করে নিন।

ব্যাটারি লেভেল
একবার চার্জ দিলে স্মার্টওয়াচে কতক্ষণ চার্জ থাকে, কোন মোডে ব্যাটারি লাইফ কেমন, স্ট্যান্ডবাই টাইম কত, স্মার্টওয়াচের ব্যাটারিতে চার্জ দিতেই বা কত সময় লাগে এসব ভালোভাবে দেখে নিন।

ওয়াটার রেজিসট্যান্ট
স্মার্টওয়াচ কেনার সময় সবচেয়ে গুরুত্বপূর্ণ যে বিষয়টি দেখে নিতে হবে তা হচ্ছে-স্মার্টওয়াচটি ওয়াটার রেজিসট্যান্ট কি না। অনেকেই সাঁতার কাটার সময় স্মার্টওয়াচ পরে থাকেন। আবার বৃষ্টিতে হঠাৎ ভিজে গেলে সাধের স্মার্টওয়াচটি যেন নষ্ট না হয় তা নিশ্চিত হয়ে নিন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ