শনিবার, ১৮ মে ২০২৪, ০৫:৪৮ পূর্বাহ্ন

ই-স্কুটার কেনার আগে মাথায় রাখুন ৫ বিষয়

প্রতিনিধির / ১৮৭ বার
আপডেট : বুধবার, ১ মার্চ, ২০২৩
ই-স্কুটার কেনার আগে মাথায় রাখুন ৫ বিষয়
ই-স্কুটার কেনার আগে মাথায় রাখুন ৫ বিষয়

দুই চাকার যান দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে। বিশেষ করে ইলেকট্রিক স্কুটারগুলো। গত কয়েক বছরে মানুষ ইলেকট্রিক গাড়ি-স্কুটার এসবের দিকে বেশি নজর দিয়েছে। কেউ কিনছেন শখে, কেউবা আবার প্রয়োজনে। তবে যে কারণেই কিনুন না কেন বৈদ্যুতিক স্কুটার কেনার আগে কয়েকটি বিষয়ে খেয়াল রাখতে হবে আপনাকে।

যদি ইলেকট্রিক-স্কুটার কেনার পরিকল্পনা করেন, তাহলে কিছু বিষয় জেনে রাখুন। যেগুলো খেয়াল রাখতে হবে ই-স্কুটার কেনার সময়। যেন কেনার পর কোনো ঝামেলায় না পড়েন। চলুন জেনে নেওয়া যাক সেসব-

স্পিড ও রেঞ্জ
ইলেকট্রিক স্কুটার কেনার আগে ঠিক করে নিন আপনি কতটা স্পিড এবং রেঞ্জ কিনতে চান। যদি আপনার রেঞ্জ কম হয়, তাহলে আপনি ২৫ কিলোমিটার প্রতি ঘণ্টা স্পিডের একটি স্কুটার বেছে নিতে পারেন। তবে যেসব শহরে বেশি ফ্লাইওভার রয়েছে, সেখানে এই রেঞ্জের স্কুটার না কেনাই ভালো। আপনি যদি দৈনিক ৮০ কিলোমিটার পর্যন্ত দূরত্ব কভার করেন, তাহলে আপনি একটি উচ্চ-গতির ইলেকট্রিক স্কুটার কিনতে পারেন।

ব্যাটারি
ইলেকট্রিক স্কুটার কেনার আগে আপনাকে ব্যাটারির দিকে নজর রাখতেই হবে। কারণ ব্যাটারি ভালো না হলে কেনার পর দিন থেকে আপনাকে ভুগতে হবে। বার-বার চার্জ দেওয়ার ঝামেলা পোহাতে হবে। তাই ভালো ব্যাটারি ব্য়াকআপের ইলেকট্রিক স্কুটার কেনাই শ্রেয়।

চার্জিংয়ের সময়
স্মার্টফোনের মতোই ই-স্কুটারেরও রিচার্জ করতে সময় লাগে। স্কুটারটিকে প্লাগ ইন করতে হবে এবং সম্পূর্ণ চার্জ হওয়ার জন্য কয়েক ঘণ্টা রেখে দিতে হবে। এমন একটি ই-স্কুটার খুঁজুন যার চার্জিং সময় ৭ ঘণ্টার মধ্যে এবং রেঞ্জও অনেক বেশি। তাহলে এক রাতে চার্জ দিলে অনেকক্ষণ পর্যন্ত চালাতে পারেন।

রাইডিং মোড
ই-স্কুটারে কী কী রাইডিং মোড আছে তা জেনে নিন। ইকো, পাওয়ার ইত্যাদি থেকে বেছে নেওয়ার জন্য স্কুটারে রাইডিং মোড আছে কি না তা পরীক্ষা করুন। এছাড়াও ব্লুটুথ সংযোগ আছে কি না দেখে নিন। ব্লুটুথের মাধ্যমে স্কুটারের ডিসপ্লেতে ফোনের নোটিফিকেশন পাবেন।

দাম
অবশ্যই ই-স্কুটার কেনার আগে দাম যাচাই করে নিন। বাজারে এবং অনলাইন উভয় জায়গায় দাম দেখুন। এখন সব সংস্থার নিজস্ব ওয়েবসাইট থাকে। সেখান থেকে আপনার পছন্দের স্কুটারগুলোর দাম জেনে নিন। আপকামিং স্কুটার আসার কতদিন বাকি সেটিও দেখে নিন। কারণ নতুন মডেল বাজারে এলে পুরোনোর দাম কিছুটা কমে যায়। অবশ্যই বাজেটের দিকেও নজর রাখুন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ