বুধবার, ২৯ মে ২০২৪, ০১:৩৫ অপরাহ্ন

২ লাখ ২৭ হাজার কোটি টাকার সংশোধিত এডিপি অনুমোদন প্রধানমন্ত্রীর

প্রতিনিধির / ৭৬ বার
আপডেট : বুধবার, ১ মার্চ, ২০২৩
২ লাখ ২৭ হাজার কোটি টাকার সংশোধিত এডিপি অনুমোদন প্রধানমন্ত্রীর
২ লাখ ২৭ হাজার কোটি টাকার সংশোধিত এডিপি অনুমোদন প্রধানমন্ত্রীর

জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায় দুই লাখ ২৭ হাজার ৫৬৬ কোটি টাকার সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচি (আরএডিপি) অনুমোদন দিয়েছেন এনইসি চেয়ারপারসন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বুধবার রাজধানীর শেরেবাংলানগরে এনইসি সম্মেলন কক্ষে সংশোধিত এডিপি অনুমোদন দেন প্রধানমন্ত্রী। সভা শেষে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের সামনে বিস্তারিত তুলে ধরেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম।

পরিকল্পনা প্রতিমন্ত্রী বলেন, চলতি ২০২২-২৩ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচির এডিপি আকার ছিল দুই লাখ ৪৬ হাজার কোটি টাকা। সংশোধিত এডিপিতে যা কমে দাঁড়াচ্ছে দুই লাখ ২৭ হাজার ৫৬৬ কোটি টাকা। মোট বরাদ্দ কমছে ১৮ হাজার ৫০০ কোটি টাকা। যার পুরোটাই বৈদেশিক ঋণের অংশ। আরএডিপিতে বৈদেশিক অংশে বরাদ্দ থাকছে ৭৪ হাজার ৫০০ কোটি টাকা। যা মূল এডিপিতে ছিল ৯৩ হাজার কোটি টাকা।

শামসুল আলম বলেন, জানা গেছে, চলতি অর্থবছরে সংশোধিত এডিপিতে মন্ত্রণালয় ও বিভাগগুলোর প্রকল্পগুলোতে যে চাহিদা ছিল তার তুলনায় বেশি বরাদ্দ দেওয়া হয়েছে। আরএডিপিতে মন্ত্রণালয় ও বিভাগগুলোর চাহিদা ছিল দুই লাখ ২৫ হাজার ২৪৮ কোটি টাকা। আর বরাদ্দ দেওয়া হয়েছে দুই লাখ ২৭ হাজার ৫৫৬ কোটি টাকা। অর্থাৎ চাহিদার তুলনায় দুই হাজার ৩১৭ কোটি টাকা বেশি বরাদ্দ দেওয়া হয়েছে।

সংশোধিত এডিপিতে সবচেয়ে বেশি বরাদ্দ পেয়েছে স্থানীয় সরকার বিভাগ। তারা পেয়েছে ৩৯ হাজার ৫৬৩ কোটি টাকা। ২৯ হাজার ৮৯৬ কোটি টাকা পেয়েছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ। ২৫ হাজার ২৪৬ কোটি টাকা পেয়েছে বিদ্যুৎ বিভাগ। রেলপথ মন্ত্রণালয় পেয়েছে ১২ হাজার ৫৯৬ কোটি টাকা। পানিসম্পদ মন্ত্রণালয় পেয়েছে ১১ হাজার ৩৩২ কোটি টাকা। এতে বিদেশি অংশ কমেছে সাড়ে তিন হাজার কোটি টাকা, অন্যদিকে বেড়েছে দেশীয় অংশ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ