শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৫:৩৩ অপরাহ্ন

প্রাথমিক বৃত্তির সংশোধিত ফল প্রকাশ আজ

প্রতিনিধির / ১৭০ বার
আপডেট : বুধবার, ১ মার্চ, ২০২৩
প্রাথমিক বৃত্তির সংশোধিত ফল প্রকাশ আজ
প্রাথমিক বৃত্তির সংশোধিত ফল প্রকাশ আজ

কারিগরি ত্রুটির কারণে স্থগিত হওয়া ২০২২ সালের প্রাথমিক বৃত্তি পরীক্ষার সংশোধিত ফল বুধবার (১ মার্চ) বিকেলে প্রকাশ করা হবে। মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) রাত ১০টা পর্যন্ত কারিগরি ক্রুটিগুলো চিহ্নিত করে তা সমাধান করা হয়েছে বলে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই) থেকে জানা গেছে।

বুধবার (১ মার্চ) ডিপিইর পরিচালক (প্রশিক্ষণ বিভাগ) ড. উত্তম কুমার দাশ বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, যেসব সমস্যার কারণে ফল স্থগিত হয়েছিল, তা চিহ্নিত করে সমাধান হয়েছে। আশা করছি, আজ বিকেলের মধ্যেই সংশোধিত ফল প্রকাশ করতে পারবো।উত্তম কুমার দাশ বলেন, ২০০৯ সালে সর্বশেষ এ ধরনের বৃত্তির ফল তৈরি হয়েছিল। দীর্ঘ ১২ বছর পর এবার আবার তৈরি করা হয়েছে। তবে এবার বেশকিছু জিনিস নতুনত্ব রয়েছে। এতে কোডিং সংক্রান্ত একটু সমস্যা তৈরি হয়েছিল, তা সমাধান করা হয়েছে। ২০১৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ফলেও এ ধরনের সমস্যা হয়েছিল। সরকারি কর্মকমিশনের ফলেও একবার এমন সমস্যা হয়েছিল। এ ধরনের সমস্যা সাময়িক।

তার দাবি, এ প্রযুক্তিগত সমস্যা এর আগে কখনও হয়নি ডিপিই-তে। এটা আমাদের একটা লার্নিং। ভবিষ্যতে এ ব্যাপারে সর্বোচ্চ সতর্কতার সঙ্গে কাজ করবে কমিটি।অন্যদিকে, এ ঘটনায় গঠিত তদন্ত কমিটির সদস্যরা কাজ শুরু করেছেন। তারা এ ফল তৈরি সঙ্গে যুক্তদের সঙ্গে কথা বলেছেন। কমিটির একজন সদস্য জানান, প্রাথমিক তদন্তে কারও গাফিলতি ছিল এরকম কোনো প্রমাণ পাইনি। এটা নিছক কারিগরি ত্রুটি। আজকের মধ্যে চেষ্টা করবো পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন মহাপরিচালকের কাছে জমা দেওয়ার জন্য।

যেভাবে বৃত্তির ফল তৈরি হয়
ফল তৈরি সঙ্গে যুক্ত কর্মকর্তারা জানান, বৃত্তি পরীক্ষা শেষে জেলা শিক্ষা অফিসে শিক্ষার্থীদের উত্তরপত্রে কোড দেওয়া হয়। এরপর শিক্ষকরা সেই খাতা মূল্যায়ন করেন। ফলে কার খাতা কোনটি তা বোঝা যায় না। কিন্তু মূল্যায়নের পর প্রাপ্ত নম্বর কোড অনুযায়ী সংশ্লিষ্ট শিক্ষার্থীর রেজিস্ট্রেশন নম্বরে যোগ হয়। শেষের প্রক্রিয়াকে বলা হয় ডি-কোডিং। এ কোডিং এবং ডি-কোডিং প্রক্রিয়ায় ভুল হয়েছে। ঝিনাইদহের শৈলকুপাসহ কয়েকটি উপজেলায় সব শিক্ষার্থীকে একই কোড নম্বর দেওয়া হয়েছে বলে ডিপিইর কম্পিউটার সেলে ধরা পড়েছে। এ কারণে ফলাফল পুনরায় যাচাইয়ের জন্য স্থগিত করা হয়েছে।

এর আগে মঙ্গলবার দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলনে বৃত্তি পরীক্ষার ফল ঘোষণা করেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। পরে সন্ধ্যায় বৃত্তির ফল স্থগিত করা হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ