শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৯:৫৪ পূর্বাহ্ন

যৌথ মালিকানায় সৌদি আরবে ইউরিয়া সার কারখানা স্থাপনে ফলপ্রসূ আলোচনা

প্রতিনিধির / ৬৮ বার
আপডেট : বুধবার, ১ মার্চ, ২০২৩
যৌথ মালিকানায় সৌদি আরবে ইউরিয়া সার কারখানা স্থাপনে ফলপ্রসূ আলোচনা
যৌথ মালিকানায় সৌদি আরবে ইউরিয়া সার কারখানা স্থাপনে ফলপ্রসূ আলোচনা

সৌদি আরব সফররত প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান দেশটির বাণিজ্য ও মিডিয়াবিষয়ক মন্ত্রী মাজিদ বিন আবদুল্লাহ আল কাসাবির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে করেছেন।

গতকাল মঙ্গলবারের (২৮ ফেব্রুয়ারি) ওই বৈঠকে যৌথ মালিকানায় সৌদি আরবে প্রস্তাবিত ইউরিয়া সার কারখানা স্থাপনের বিষয়ে সহযোগিতা কামনা করেন সালমান এফ রহমান। সৌদি বাণিজ্যমন্ত্রী দুই দেশের মধ্যে বিদ্যমান ‘চমৎকার সম্পর্কের’ উল্লেখ করে কারখানা স্থাপনে সম্ভাব্য সব রকম সহযোগিতার আশ্বাস দেন।অত্যন্ত সৌহার্দ্যপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত এ বৈঠকে আগামী ১১-১৩ মার্চ ঢাকায় অনুষ্ঠিতব্য বাংলাদেশ বিজনেস সামিটে সৌদি বাণিজ্যমন্ত্রীর বাংলাদেশ সফর নিয়ে বিস্তারিত আলোচনা হয়। সৌদি বাণিজ্য মন্ত্রী সরকারি-বেসরকারি ও ব্যবসায়ী প্রতিনিধি সমন্বয়ে একটি বড় প্রতিনিধিদলের নেতৃত্ব দিবেন। ফেডারেশন অব সৌদি চেম্বার এন্ড কমার্স এবং এফবিসিসিআই এর মধ্যে অক্টোবর ২০২২ সময়ে সাক্ষরিত সমঝোতা স্মারকের আওতায় প্রথম ‘যৌথ বিজনেস কাউন্সিল’ এর সভা বাংলাদেশ বিজনেস সামিট চলাকালীন সময়ে অনুষ্ঠানের বিষয়েও সভায় আলোচনা হয়।

বৈঠকে ইতোপূর্বে দুই দেশের মধ্যকার সাক্ষরিত সমঝোতা স্মারকসমূহের কার্যকর বাস্তবায়নের বিষয়ে আলোচনা হয়। সভায় বাংলাদেশ হতে ২১৩টি পণ্যের সৌদি আরবে শুল্কমুক্ত প্রবেশে সৌদি বাণিজ্যমন্ত্রীর সহায়তা কামনা করা হলে তিনি এ বিষয়ে সহযোগিতার আশ্বাস প্রদান করেন।এদিন বিকেলে উপদেষ্টা সালমান এফ রহমান সৌদি বেসিক ইন্ডাস্ট্রিজ করপোরেশনের (এসএবিআইসি) সিইও আব্দুলরহমান আল-ফাগির সঙ্গে বৈঠক করেন। বৈঠকে প্রস্তাবিত ইউরিয়া সার কারখানা স্থাপন সংক্রান্ত একটি ‘কনসেপ্ট নোট’ উপস্থাপন করা হয়।

এসএবিআইসি সিইও এ প্রস্তাবকে স্বাগত জানিয়ে পরবর্তী কার্যক্রম গ্রহণে সম্মতি দেন। সালমান এফ রহমান কটন-বেজড তৈরি পোশাক শিল্পে বাংলাদেশের সক্ষমতা উল্লেখ করে আর্টিফিশিয়াল ফেব্রিক তৈরিতে এসএবিআইসি ও বাংলাদেশের ব্যবসায়ীদের মধ্যে সম্ভাব্য কৌশলগত ব্যবসায়িক সম্পর্ক স্থাপনের বিষয়টি উপস্থাপন করেন। আব্দুল রহমান আল-ফাগি এ বিষয়েও একমত পোষণ করেন।বৈঠকে আব্দুলরহমান আল-ফাগিকে সুবিধা মতো সময়ে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান সালমান এফ রহমান।বৈঠকে সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারীসহ অন্যান্য কর্মকর্তারা অংশ নেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ