বুধবার, ২৯ মে ২০২৪, ০২:১৬ পূর্বাহ্ন

ইউসিএসআই ইউনিভার্সিটি যাত্রা শুরু করলো বাংলাদেশে

প্রতিনিধির / ১৯১ বার
আপডেট : বৃহস্পতিবার, ২ মার্চ, ২০২৩
ইউসিএসআই ইউনিভার্সিটি যাত্রা শুরু করলো বাংলাদেশে
ইউসিএসআই ইউনিভার্সিটি যাত্রা শুরু করলো বাংলাদেশে

মালয়েশিয়ার শীর্ষ বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউসিএসআই ইউনিভার্সিটি বাংলাদেশে তার প্রথম আন্তর্জাতিক ক্যাম্পাসের কার্যক্রম শুরু করেছে। গতকাল বুধবার (১ মার্চ) রাজধানীর হোটেল লা মেরিডিয়ানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী ইউসিএসআই বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশ ক্যাম্পাসের উদ্বোধন করেন।

এসময় বিশ্ববিদ্যালয়টির প্রো- চ্যান্সেলর টুংকু জাইন আল-আবিদিন ও বাংলাদেশে নিযুক্ত মালয়েশিয়ার হাইকমিশনার হাজনা হাশিম উপস্থিত ছিলেন।ইউসিএসআই বিশ্ববিদ্যালয় গত বছরের ১২ ডিসেম্বর প্রথম শাখা ক্যাম্পাস হিসেবে বাংলাদেশ সরকারের অনুমোদন পায়। বিশ্ববিদ্যালয়টির অস্থায়ী ক্যাম্পাস রাজধানীর বনানীতে স্থাপন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়টি বর্তমানে বাংলাদেশ ছাড়াও মালয়েশিয়ার কুয়ালালামপুর, কুচিং, এবং পোর্ট ডিকসনে তিনটি ক্যাম্পাস পরিচালনা করছে।

গত ৩ ফেব্রুয়ারি মালয়েশিয়ার উচ্চ শিক্ষামন্ত্রী দাতো সেরি মোহাম্মদ খালেদ নরডিন কুয়ালামপুরের মূল ক্যাম্পাসে এক অনুষ্ঠানের মাধ্যমে বাংলাদেশে শাখা ক্যাম্পাস চালুর ঘোষণা দেন।ইউসিএসআইয়ের বাংলাদেশ শাখা ক্যাম্পাসে আগামী সাত বছরের মধ্যে প্রায় পাঁচ হাজার শিক্ষার্থী ভর্তির আশা প্রকাশ করছে। এ সময়ের মধ্যে বিশ্ববিদ্যালয়টি কমপক্ষে তিন একরের জমিতে নির্মিত নিজস্ব ক্যাম্পাসে স্থানান্তরিত হবে। যেখানে ২ লাখ বর্গফুটের বেশি আধুনিক স্থাপন মাধ্যমে বিশ্ববিদ্যালয়টির কার্যক্রম পরিচালনা করা হবে।

অনুষ্ঠানে জানানো হয়, ঢাকার বনানীতে ৪৫ হাজার বর্গফুটের ক্যাম্পাসে বিশ্ববিদ্যালয়টির ২৪টি ডিগ্রি এবং মাস্টার্স প্রোগ্রাম রয়েছে। এরমধ্যে কম্পিউটার বিজ্ঞান, ব্যবসা, প্রকৌশল, স্থাপত্য, সামাজিক বিজ্ঞান এবং ডিজাইনের বিষয়গুলো অন্যতম। এরই মধ্যে বিশ্ববিদ্যালয়টির কুয়ালালামপুর মূল ক্যাম্পাসে ১০০ বাংলাদেশি শিক্ষার্থী পড়াশোনা করছেন।ইউসিএসআই বাংলাদেশ ক্যাম্পাসের চেয়ারম্যান মোল্লা ওয়াহিদুজ্জামান বলেন, আমি খুবই আনন্দিত যে বাংলাদেশে এই প্রথম পূর্ণাঙ্গ একটি বিশ্ববদ্যালয়ের যাত্রা শুরু করেছে। স্বাধীনতার পরে মুসলিম দেশ হিসেবে মালয়েশিয়াই প্রথম বাংলাদেশকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছিলো। এ ক্যাম্পাস স্থাপন দুই দেশের সম্পর্ককে আরও গতিশীল করবে।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- বিশ্ববিদ্যালয়টির প্রো-চ্যান্সেলর টুংকু জাইন আল-আবিদিন, বাংলাদেশে মালয়েশিয়া দূতাবাসের রাষ্ট্রদূত হাজনা মো. হাশিম, পররাষ্ট্র মন্ত্রনালয়ের দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের মহাপরিচালক মো. নাজমুল হুদা, বিশ্ববিদ্যালয়টির বাংলাদেশ ক্যাম্পাসের সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট আরিফুল বারী মজুমদার, পরিচালক মো. আফজাল হোসেন, পরিচালক আনিজা পারভীন, উপ-উপাচার্য ড. সিতি হামিসাহ বিনতি তাপসির ও বিশ্ববিদ্যালয়টির বাংলাদেশ ক্যাম্পাসের স্ট্র্যাটেজিক কনসালটেন্ট শাহীন রেজা প্রমুখ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ