শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১১:২১ অপরাহ্ন

জি-সিরিজের ৪০ বছর পূর্তি

প্রতিনিধির / ১৬৬ বার
আপডেট : বৃহস্পতিবার, ২ মার্চ, ২০২৩
জি-সিরিজের ৪০ বছর পূর্তি
জি-সিরিজের ৪০ বছর পূর্তি

দেশের প্রথম সারির অডিও-ভিডিও প্রযোজনা প্রতিষ্ঠান জি-সিরিজ। সেই সঙ্গে অডিও জগতের অন্যতম পথিকৃৎ প্রতিষ্ঠানও এটি। সময়ের সঙ্গে তাল মিলিয়ে প্রতিষ্ঠানটি পার করেছে চার দশক।

শুক্রবার (৩ মার্চ) জি-সিরিজের ৪০ বছর পূর্তি। দেখতে দেখতে প্রতিষ্ঠানটি ৪০ পেরিয়ে ৪১ বছরে পা রাখলো। জি- সিরিজ পরিবারের সুদীর্ঘ যাত্রার শুভক্ষণকে স্মরণীয় করে রাখতে আগামী রোববার (৫ মার্চ) বিশ্বসাহিত্য কেন্দ্রে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।দীর্ঘ পথচলা প্রসঙ্গে প্রতিষ্ঠানটির কর্ণধার নাজমুল হক ভূঁইয়া খালেদ বলেন, মনে হচ্ছে এই তো সেদিন জি-সিরিজের যাত্রা শুরু হয়েছে। দেখতে দেখতে প্রতিষ্ঠানটি ৪০ বছর পূর্ণ করেছে। কিভাবে যে চার দশক চলে গেছে টেরই পাইনি।

বিগত দিনগুলোর মত আগামী দিনগুলোতেও দেশের সব গুণী শিল্পীদের নিয়ে কাজ করবে জি-সিরিজ। পাশাপাশি নতুন প্রতিভাবানদের নিয়ে কাজ করা অব্যাহত রাখবে।বিগত বছরগুলোর মতো আগামী বছরগুলোতেও সবার অকৃত্রিম ভালোবাসা আর সহযোগিতা নিয়ে এগিয়ে যাব। বর্ষপূর্তিতে আমাদের সব শ্রোতা-দর্শক, শিল্পী-কলাকুশলী ও শুভানুধ্যায়ীদের জানাই আন্তরিক শুভেচ্ছা।

শিল্প অনুরাগী নাজমুল হক ভূঁইয়া খালেদ ১৯৮৩ সালে জি-সিরিজের যাত্রা শুরু করেন। তার মেধা, মনন এবং বলিষ্ঠ নেতৃত্বে জি-সিরিজ এখন দেশের প্রথমসারির একটি প্রযোজনা সংস্থা হিসেবে সুনামের সঙ্গে এগিয়ে চলছে।শুরু থেকেই দেশীয় শিল্প-সংস্কৃতি ও ঐতিহ্যকে গুরুত্ব দেওয়ার পাশাপাশি দেশসেরা নন্দিত সংগীতশিল্পীসহ নতুন প্রজন্মের প্রতিভা বিকাশেও অনন্য অবদান রেখে চলেছে জি-সিরিজ।

বাংলাদেশের সংগীত ভুবনের অনেক প্রতিষ্ঠিত গীতিকার, সুরকার এবং সংগীতশিল্পীদের যাত্রা শুরু হয়েছিল এ প্রতিষ্ঠানটির হাত ধরেই। জি-সিরিজের নামকরণ করা হয়েছে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের বিখ্যাত কবিতাগ্রন্থ গীতাঞ্জলির ইংরেজি প্রথম বর্ণ ‘জি’-কে গুরুত্ব দিয়েই। এছাড়া, গায়া, গ্লোবাল ও গ্রাউন্ড এ শব্দগুলোর প্রথম বর্ণ ‘জি’। গায়া, গ্রাউন্ড ও গ্লোবালের বৈশিষ্ট্য অনুসরণের নীতি ও অনুমিতি জি-সিরিজের অন্যতম বৈশিষ্ট্য।প্রতিষ্ঠানটি বাংলা গানের ক্যাসেট (অ্যালবাম), সিডি, ভিসিডি, মিউজিক ভিডিও প্রকাশনাসহ নাটক, টেলিফিল্ম, সিনেমা এবং ভিডিও ডকুমেন্টারির প্রযোজনা-পরিবেশনা করে আসছে।

উল্লেখ্য, জি-সিরিজ ২০০৬ সালে অঙ্গ প্রতিষ্ঠান হিসেবে ‘অগ্নিবীণা’ প্রতিষ্ঠা করে। যার নামকরণ করা হয় বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের বিখ্যাত কবিতাগ্রন্থ অগ্নিবীণা থেকে। পরবর্তীতে ‘জি-টেকনলজিস’, ‘রেডিও জি বিডি ডটনেট’ জি-সিরিজের অঙ্গ প্রতিষ্ঠান হিসেবে কার্যক্রম শুরু করে।এ ছাড়াও ৬ বছর আগে জি-সিরিজের প্রতিষ্ঠাবার্ষিকীতে দেশাত্মবোধ ও বস্তুনিষ্ঠতার দায় থেকে সংবাদমাধ্যমে নতুন উদ্যমে যাত্রা করে ‘নিউজজি টোয়েন্টিফোর ডটকম’ নামের অনলাইন নিউজ পোর্টাল। সেই অর্থে এদিন ‘নিউজজি টোয়েন্টিফোর ডটকম’-এর প্রতিষ্ঠাবার্ষিকীও। এদিন নিউজজি পা রাখলো সপ্তম বছরে।

একই সঙ্গে জি-সিরিজের অঙ্গ প্রতিষ্ঠান হিসেবে যাত্রা শুরু করেছে ই-কমার্স ব্যবসা। যার নাম বিক্রয়বাবাডটকম www.bikroybaba.com। এছাড়া, জি প্রাইম gprimeapp.com নামের আরও একটি অঙ্গ প্রতিষ্ঠান যুক্ত হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ