বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৫:৪৭ অপরাহ্ন

বকেয়া মজুরি হিসেবে চা-শ্রমিকরা পাবেন ১১ হাজার টাকা

প্রতিনিধির / ৬৮ বার
আপডেট : বৃহস্পতিবার, ২ মার্চ, ২০২৩
বকেয়া মজুরি হিসেবে চা-শ্রমিকরা পাবেন ১১ হাজার টাকা
বকেয়া মজুরি হিসেবে চা-শ্রমিকরা পাবেন ১১ হাজার টাকা

বকেয়া মজুরি ও বেতন-ভাতা বাবদ চা-শ্রমিকরা জনপ্রতি ১১ হাজার টাকা করে পাবেন বলে সিদ্ধান্তে এসেছেন বাংলাদেশ চা-শ্রমিক ইউনিয়ন নেতাকর্মীরা।

বুধবার (১ মার্চ) রাজধানীর বিজয়নগর শ্রম ভবনে বাংলাদেশীয় চা সংসদ (মালিকপক্ষ) এবং বাংলাদেশ চা-শ্রমিক ইউনিয়ন নেতাদের সঙ্গে বৈঠক শেষে এ সিদ্ধান্তের কথা জানান শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান। পরে রাতেই শ্রম অধিদপ্তরের মহাপরিচালক খালেদ মামুন চৌধুরীর সই করা একটি পরিপত্র জারি করা হয়।পরিপত্রে বলা হয়েছে, চা-শ্রমিকদের বকেয়া মজুরি থেকে পরিশোধ-সংক্রান্ত বিষয়ে উদ্ভূত পরিস্থিতি নিরসনে বাংলাদেশীয় চা সংসদ (মালিকপক্ষ) এবং বাংলাদেশ চা-শ্রমিক ইউনিয়নের (শ্রমিকপক্ষ) সঙ্গে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান মতবিনিময় করেছেন।

তিনি চা-শ্রমিকদের বকেয়া মজুরি থেকে জনপ্রতি ১১ হাজার টাকা পরিশোধ করতে বলেন।
এ অর্থ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ তিন কিস্তিতে পরিশোধ করবে জানিয়ে বলা হয়, যার মধ্যে প্রথম কিস্তি আগামী ৭ মার্চের পূর্বেই পরিশোধ করতে হবে। বাকি দু’কিস্তি পরিশোধের সময় চা-শ্রমিক এবং মালিকপক্ষ আলোচনা করে নির্ধারণ করবেন।গত বছর ২৭ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনা চা -শ্রমিকদের দৈনিক মজুরি ১২০ টাকা থেকে ৫০ টাকা বৃদ্ধি করে ১৭০ টাকা নির্ধারণ করে দেন। সেই সঙ্গে মজুরি নির্ধারণের পাশাপাশি বার্ষিক ছুটি, বেতনসহ উৎসব ছুটি, অসুস্থতা ছুটি বাড়ানোর ঘোষণা দেওয়া হয়। প্রধানমন্ত্রীর ঘোষণায় আরও বলা হয়—চিকিৎসা ব্যয়ের চাঁদা মালিকপক্ষ বহন করবে। ভবিষ্যৎ তহবিলে নিয়োগকর্তার চাঁদা আনুপাতিক হারে বাড়বে।

এ ছাড়া ভর্তুকি মূল্যে রেশন সুবিধা বাড়ানো হবে। চিকিৎসা সুবিধা, অবসরপ্রাপ্ত শ্রমিকদের পেনশন, চা-শ্রমিকদের পোষ্যদের শিক্ষা বাবদ ব্যয়, রক্ষণাবেক্ষণ, গোচারণভূমি বাবদ ব্যয়, বিনামূল্যে বসতবাড়ি ও রক্ষণাবেক্ষণ বাবদ শ্রমিককল্যাণ কর্মসূচি এবং বাসাবাড়িতে উৎপাদন বাড়বে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ