শনিবার, ১৮ মে ২০২৪, ০৬:৪২ পূর্বাহ্ন

কফিনে ইউক্রেনীয়দের বাড়িতে পাঠানো হচ্ছে: প্রিগোজিন

প্রতিনিধির / ৬৭ বার
আপডেট : রবিবার, ৫ মার্চ, ২০২৩
কফিনে ইউক্রেনীয়দের বাড়িতে পাঠানো হচ্ছে: প্রিগোজিন
কফিনে ইউক্রেনীয়দের বাড়িতে পাঠানো হচ্ছে: প্রিগোজিন

রাশিয়ান ভাড়াটে সরবরাহকারী ওয়াগনারের প্রধান ইয়েভজেনি প্রিগোজিন সম্প্রতি একটি ভিডিও প্রকাশ করেছেন। এতে ইউক্রেনীয় সেনাদের মৃতদেহ কফিনে ভরে রাখা হয়েছে। প্রিগোজিন বলছেন, ‘কফিনে ইউক্রেনীয়দের বাড়িতে পাঠানো হচ্ছে।’ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, শনিবার (৪ মার্চ) প্রকাশিত ওই ভিডিওতে দেখা গেছে, পুরোপুরি যুদ্ধ সাজে সজ্জিত ওয়াগনারের প্রধান ইয়েভজেনি প্রিগোজিন দেখাচ্ছেন, কফিনে ভরা হচ্ছে ইউক্রেনীয় সেনাদের মরদেহ। যা রাশিয়ার নিয়ন্ত্রিত অঞ্চল থেকে কিয়েভ নিয়ন্ত্রিত অঞ্চলে পাঠানো হবে।প্রিগোজিন তার ভিডিওতে বলেছেন, ‘আমরা ইউক্রেন সেনাবাহিনীর যোদ্ধাদের দেশে ফেরাতে আরেকটি চালান পাঠাচ্ছি। তারা সাহসিকতার সঙ্গে যুদ্ধ করে এবং মারা যায়। অবশেষে একটি ট্রাক তাদের মাতৃভূমিতে ফিরিয়ে নিয়ে যাবে।’

ভিডিও ফুটেজে দেখা যাচ্ছে, সশস্ত্র বাহিনীর ইউনিফর্ম পরা সেনারা কফিনে পেরেক মেরে একটি ট্রাকে উঠাচ্ছে। প্রিগোজিনের নেতৃত্বে ওয়াগনারের সেনাবাহিনী পূর্ব ইউক্রেনীয় শহর বাখমুত ঘিরে ফেলে। প্রিগোজিন বারবার ইউক্রেনের সেনাবাহিনীকে যোগ্য এবং সক্ষম প্রতিপক্ষ হিসেবে প্রশংসা করেছেন।এর আগে ওয়াগনার প্রধান শুক্রবার (৩ মার্চ) একটি ভিডিও বার্তায় দাবি করেছিলেন, পূর্ব ইউক্রেনের শহর বাখমুত ঘিরে ফেলা হয়েছে। তিনি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে শহরের নিয়ন্ত্রণ রাশিয়ার কাছে হস্তান্তরের আহ্বান জানান।

টেলিগ্রামে পোস্ট করা একটি ভিডিওতে যুদ্ধের ইউনিফর্মে উপস্থিত হয়ে ওয়াগনারের বস প্রিগোজিন বলেছেন, ‘বেসরকারি সামরিক সংস্থা ওয়াগনারের ইউনিটগুলো আক্ষরিক অর্থে বাখমুতকে ঘিরে রেখেছে শুধু একটি সড়ক বাকি আছে। হামলায় শহর থেকে বের হওয়ার পথও বন্ধ হয়ে যায়।’ভিডিওতে প্রিগোজিন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির কাছে তার সেনাদের তাদের জীবন বাঁচাতে বাখমুত থেকে প্রত্যাহারের নির্দেশ দেওয়ার আহ্বান জানিয়েছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ