শনিবার, ২৫ মে ২০২৪, ১১:৫৯ অপরাহ্ন

টাইগারদের শক্তিশালী হয়ে ফিরতে হবে: হেরাথ

প্রতিনিধির / ৭০ বার
আপডেট : সোমবার, ৬ মার্চ, ২০২৩
টাইগারদের শক্তিশালী হয়ে ফিরতে হবে: হেরাথ
টাইগারদের শক্তিশালী হয়ে ফিরতে হবে: হেরাথটাইগারদের শক্তিশালী হয়ে ফিরতে হবে: হেরাথ

২০১৬ সালের পর টানা সাতটি ওয়ানডে সিরিজ জিতেছে বাংলাদেশ। তাই এবারের ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজেও বাংলাদেশকে ফেভারিট মনে করা হয়েছিল। তবে স্বাগতিকরা এখন দাঁড়িয়ে হোয়াইটওয়াশের সামনে। প্রথম ওয়ানডেতে অবশ্য হাড্ডাহাড্ডি লড়াই করেই হেরেছে বাংলাদেশ। কিন্তু দ্বিতীয় ম্যাচে ব্যাটে-বলে কোনো বিভাগেই প্রতিরোধ গড়তে পারেনি তামিম ইকবালের দল। তৃতীয় ওয়ানডে হারলে পড়তে হবে হোয়াইটওয়াশের লজ্জায়। সেই চরম মুহূর্তে দাঁড়িয়ে শক্তিশালী হয়ে ফেরার বার্তা দিলেন বাংলাদেশের স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথ।

বাংলাদেশ-ইংল্যান্ডের মধ্যকার তিন ম্যাচ ওয়ানডে সিরিজের তৃতীয় ম্যাচটি আজ সোমবার অনুষ্ঠিত হবে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। সিরিজে ২-০ তে পিছিয়ে থাকা বাংলাদেশ গতকাল রবিবার সকালে হাড়ভাঙা অনুশীলন করেছে। অনুশীলনের ফাঁকে সংবাদ সম্মেলনে আসেন টাইগার স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথ। এসময় সাংবাদিকদের তিনি বলেছেন, পরাজিত দলে থাকাটা সহজ কিছু নয়। তবে এটা খেলারই অংশ। আমাদের শক্তিশালী হয়ে ফিরতে হবে। আমরা এই চ্যালেঞ্জটা নিতে শেষ ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে ভালো করার জন্য মুখিয়ে আছি।

দ্বিতীয় ওয়ানডেতে সফরকারী দলের ওপেনার জেসন রয় ও অধিনায়ক জস বাটলারের আক্রমণাত্মক ব্যাটিংয়ে বড় স্কোর গড়ে ইংল্যান্ড। পরে স্যাম কারানের পেস ও আদিল রশিদের স্পিনে কুপোকাত হয়েছে বাংলাদেশ। হেরাথ বললেন, মাঠে কখন কোন পন্থায় খেলতে হবে সেই কৌশলটা ধরতে হবে ঠিকভাবে।লংকান কোচ বলেন, প্রতিপক্ষ ব্যাটাররা যখন ভালো খেলতে শুরু করবে, আমাদের একটা পথ খুঁজে বের করতে হবে। কখনো আপনাকে আক্রমণে যাওয়া উচিত হবে না, রক্ষণাত্মক খেলতে হবে। কখনো কখনো রক্ষণাত্মক কৌশলটাই হবে আক্রমণের। এই বিষয়গুলো আত্মস্থ করতে হবে আমাদের।

এদিকে শক্তিশালী হয়ে ফেরার বার্তা দিয়েছে বাংলাদেশ। বাংলাদেশের মাটিতে সিরিজ বলে আগে থেকেই আন্দাজ করা যাচ্ছিল স্পিনাররা বড় ভূমিকা রাখবেন। রাখছেনও, কিন্তু গত দুই ম্যাচে সেটা বাংলাদেশের বিপক্ষেই গেছে বেশি। দুই ওয়ানডে মিলিয়ে স্পিনাররা নিয়েছেন ১৯ উইকেট। তার মধ্যে বাংলাদেশের তিন স্পিনার নিয়েছেন ১০ উইকেট। ইংল্যান্ডের দুই স্পিনার মঈন আলী ও আদিল রশিদ নিয়েছেন ৯ উইকেট। দ্বিতীয় ওয়ানডেতে আদিল রশিদ একাই নিয়েছেন ৪ উইকেট। সেটাই ঘুরিয়ে দিয়েছে ম্যাচের মোড়।আজকে তৃতীয় ওয়ানডেতেও হয়তো স্পিনাররা বড় ভূমিকা রাখবেন। হেরাথ বলেছেন, মইন আলী আর আদিল রশিদ ভালো বল করেছে। এখানে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলার অভিজ্ঞতা আছে তাদের। তারা এই সুবিধাটা নিচ্ছে। তাদের ব্যাকগ্রাউন্ডটাও তো এশিয়ান। প্রথম ম্যাচে আমাদের স্পিনাররা বেশ ভালো করেছে। তাইজুল, মিরাজ, সাকিবও। দ্বিতীয় ম্যাচে তাদের ব্যাটাররা বেশ ভালো খেলেছে। আমাদের উন্নতির জায়গা আছে বেশ কিছু। সব মিলিয়ে আমাদের স্পিনাররা বেশ ভালো করেছে বলেই মনে হয়েছে।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ