বুধবার, ২৯ মে ২০২৪, ০১:৪৮ অপরাহ্ন

ঢাকা-বেইজিং সম্পর্কের সম্ভাবনা সীমাহীন: চীনা রাষ্ট্রদূত ইয়াও ওয়েন

প্রতিনিধির / ৬৫ বার
আপডেট : মঙ্গলবার, ৭ মার্চ, ২০২৩
ঢাকা-বেইজিং সম্পর্কের সম্ভাবনা সীমাহীন: চীনা রাষ্ট্রদূত ইয়াও ওয়েন
ঢাকা-বেইজিং সম্পর্কের সম্ভাবনা সীমাহীন: চীনা রাষ্ট্রদূত ইয়াও ওয়েন

ঢাকায় নবনিযুক্ত চীনা রাষ্ট্রদূত ইয়াও ওয়েন বলেছেন, চীন ও বাংলাদেশ স্বাভাবিক সহযোগিতার অংশীদার, যেখানে ঢাকা ও বেইজিংয়ের সম্পর্কের সম্ভাবনা সীমাহীন। সোমবার (৬ মার্চ) সন্ধ্যায় চীনা দূতাবাসে নতুন দূতের সম্মানে আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

তিনি আরও বলেন, চীন-বাংলাদেশ সম্পর্কের সম্ভাবনা সীমাহীন। চীন ও বাংলাদেশ স্বাভাবিক সম্পর্কের অংশীদার, কারণ উভয়েই উন্নয়নশীল ও বিপুল জনসংখ্যার দেশ। আমাদের মধ্যে অমীমাংসিত বিরোধ কিংবা ঐতিহসিক কোন বোঝা নেই। এছাড়া চীন ও বাংলাদেশ আঞ্চলিক ও বহুপাক্ষিক বিষয়ে নিবিড়ভাবে সহযোগিতা ও সমন্বয় করবে, যেন অনিশ্চিত ও অস্থির বিশ্বে আরো স্থিতিশীলতা ও নিশ্চয়তা তৈরি করা যায়।নবনিযুক্ত চীনা রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৫০ এর দশকে দুই বার চীন সফর করেছিলেন। ওই ভ্রমণকালে তিনি যা দেখেছিলেন তাতে মুগ্ধ হয়েছিলেন এবং ‘আমার দেখা নয়া চীন’ নামে একটি ভ্রমণকাহিনী লিখেছিলেন, যা তাঁর চীন সম্পর্কিত সদয় ও উষ্ণ অনুভূতি বাংলাদেশের জনগণের হৃদয়ে ও মনে স্থান করে নিয়েছে।

তিনি বলেন, অর্থনীতি, বাণিজ্য ও বৃহৎ প্রকল্পসমূহের সহযোগিতা ঢাকা ও বেইজিংয়ের দ্বিপাক্ষিক সম্পর্কের ভিত্তি হিসেবে কাজ করছে। চীন ও বাংলাদেশের মধ্যকার সহযোগিতা দুই দেশের জনগণের কল্যাণকেও আরো উন্নত করবে। চীন বাংলাদেশ সম্পর্ক উন্নয়নশীল দেশগুলোর একে অপরকে বুঝতে, বিশ্বাস ও সমর্থন যোগাতে একটি ভালো উদাহরণ তৈরি করবে। ঘনিষ্ঠ প্রতিবেশী হিসেবে দুই দেশের জনগণের মধ্যে আন্তরিকতা, অনুরূপ ধারনা ও মূল্যবাধের স্বাভাবিক অনুভূতি রয়েছে।প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ এবং পররাষ্ট্র সচিব (পশ্চিম) শাব্বির আহমেদ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

নতুন দূতকে স্বাগত জানানো শেষে চীনা দূতাবাসের এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, তারা আশা করছে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার অভিভাবকত্বে চীন ও বাংলাদেশ সুস্থ ও স্থিতিশীল দ্বিপাক্ষিক সম্পর্কের অগ্রগতি অব্যাহত রাখবে এবং চীন ও বাংলাদেশের বাস্তব সহযোগিতা এক নতুন মাত্রায় উন্নীত করবে এবং যৌথভাবে উন্নয়নশীল দেশগুলোর মাঝে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের উদাহরণ তৈরি করবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ