বুধবার, ২২ মে ২০২৪, ০১:৩৫ অপরাহ্ন

অবৈধ শিক্ষার্থীদেরকে আগামী ৭ দিনের মধ্যে জাবির হল ছাড়ার নির্দেশ

প্রতিনিধির / ১৮৩ বার
আপডেট : বুধবার, ৮ মার্চ, ২০২৩
অবৈধ শিক্ষার্থীদেরকে আগামী ৭ দিনের মধ্যে জাবির হল ছাড়ার নির্দেশ
অবৈধ শিক্ষার্থীদেরকে আগামী ৭ দিনের মধ্যে জাবির হল ছাড়ার নির্দেশ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) অবৈধ শিক্ষার্থীদেরকে ( স্নাতকোত্তর পরীক্ষা শেষ) আগামী ৭ দিনের মধ্যে হল ছাড়ার নির্দেশ দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। মঙ্গলবার (৭ মার্চ) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার রহিমা কানিজ স্বাক্ষরিত এক অফিস আদেশে এ তথ্য জানানো হয়।

অফিস আদেশে বলা হয়, সংশ্লিষ্ট সবার অবগতির জন্য কর্তৃপক্ষের নির্দেশক্রমে জানানো যাচ্ছে, যেসব ছাত্র-ছাত্রী স্নাতকোত্তর পরীক্ষা শেষ করেও নিয়মবর্হিভূতভাবে হলে অবস্থান করছে তাদেরকে আগামী ৭ দিনের মধ্যে হল ছাড়ার নির্দেশ দেয়া হলো। উক্ত সময়ের মধ্যে হল না ছাড়লে সংশ্লিষ্ট ছাত্র-ছাত্রীর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।এ বিষয়ে প্রভোস্ট কমিটির সভাপতি ও বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্রনাথ ঠাকুর হলের প্রভোস্ট অধ্যাপক নাজমুল হাসান তালুকদার বলেন, ‘আমরা আবাসিক সংকট সমাধানের জন্য কাজ করছি। সেই লক্ষ্যে ইতোমধ্যে তিনটি কমিটি গঠন করা হয়েছে। এটা চ্যালেঞ্জিং কাজ। তবে শিক্ষার্থীরা সহযোগিতা করলে আমাদের জন্য সহজ হবে। আসলে নতুন নতুন হল হওয়ার পরেও যদি আসন সংকট থাকে তাহলে এটা আমাদের জন্য দুঃখজনক।’

গণরুম বিলোপের লক্ষ্যে এরই মধ্যে বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে তিনটি স্বতন্ত্র কমিটি গঠন করা হয়েছে। এদের মধ্যে একটি কমিটি ছেলেদের আবাসিক হলগুলোর গণরুম বিলোপে এবং অন্যটি মেয়েদের হলের সংকট সমাধানে কাজ করবে বলে জানান তিনি। কেন্দ্রীয়ভাবে আরেকটি কমিটি গঠন করা হয়েছে এই দুটি কমিটিকে মনিটরিং করার জন্য।এর আগে গত রবিবার বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোতে গণরুম সংস্কৃতি উচ্ছেদ করে বৈধ শিক্ষার্থীদের আবাসন ব্যবস্থা নিশ্চিত করাসহ ৩ দফা দাবিতে প্রশাসনিক ভবন অবরোধ করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। পরে বিশ্ববিদ্যালয় প্রশাসনের শর্ত সাপেক্ষে অবরোধ তুলে নেন তারা। শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে এ অফিস আদেশ জারি করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ