বুধবার, ২৯ মে ২০২৪, ০১:৫১ পূর্বাহ্ন

জলবায়ু পরিবর্তনে ২০৫০ সাল নাগাদ ভয়াবহ পরিস্থিতির মুখোমুখি হতে পারে জার্মানি

প্রতিনিধির / ৫৯ বার
আপডেট : বুধবার, ৮ মার্চ, ২০২৩
জলবায়ু পরিবর্তনে ২০৫০ সাল নাগাদ ভয়াবহ পরিস্থিতির মুখোমুখি হতে পারে জার্মানি
জলবায়ু পরিবর্তনে ২০৫০ সাল নাগাদ ভয়াবহ পরিস্থিতির মুখোমুখি হতে পারে জার্মানি

জলবায়ু পরিবর্তনের বর্তমান ধারা অব্যাহত থাকলে ২০৫০ সাল নাগাদ ভয়াবহ পরিস্থিতির মুখোমুখি হতে পারে জার্মানি। জার্মান সরকারের দুটি মন্ত্রণালয়ের সমীক্ষা এমন তথ্যই জানাচ্ছে।

সোমবার প্রকাশিত সমীক্ষা দুটিতে বলা হয়েছে, ২০৫০ সাল নাগাদ জার্মানিকে জলবায়ু পরিবর্তনের ক্ষতি পোষাতে ৯ বিলিয়ন ইউরোর (১০১৯৯৮ কোটি কোটি ৮৬ লাখ ৫৯ হাজার ৯২৩ টাকা) বেশি খরচ করতে হতে পারে।সমীক্ষা দুটি করা হয়েছে জার্মানির পরিবেশ এবং অর্থনীতি মন্ত্রণালয়ের উদ্যোগে। প্রতিবেদনে জানানো হয়, মূলত জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব নিয়ন্ত্রণের চেষ্টা না হলে চলতি শতাব্দীর মাঝামাঝি নাগাদ সার্বিক পরিস্থিতি কতটা ভয়াবহ হতে পারে সে সম্পর্কে ধারণা দিতেই সমীক্ষাটি পরিচালনা করা হয়েছে।

সোমবার ‘কস্টস অব ক্লাইমেট চেঞ্জ ইমপ্যাক্টস ইন জার্মানি’ শীর্ষক প্রতিবেদনে আরো জানানো হয়, জার্মানির পরিবেশ ও অর্থনীতি মন্ত্রণালয়ের পক্ষ থেকে সমীক্ষাটি পরিচালনা করেছে ইনস্টিটিউট ফর ইকোলজিক্যাল ইকোনমি রিসার্চ (আইওডাব্লিউ), দ্য সোসাইটি ফর ইকোনমিক স্ট্রাকচার্স রিসার্চ (জিডাব্লিউএস) এবং প্রগনোস এজি নামের তিনটি প্রতিষ্ঠান। সমীক্ষার ফলাফল অনুযায়ী, ভয়াবহ খরা এবং বন্যার কারণে জার্মানির বার্ষিক ব্যয় বর্তমানের চেয়ে এক দশমিক পাঁচ থেকে পাঁচ গুণ পর্যন্ত বেড়ে যেতে পারে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ