বুধবার, ২৯ মে ২০২৪, ০২:২১ অপরাহ্ন

সিরিজ জয়ের দুর্দান্ত রেকর্ড অব্যাহত রাখতে চায় প্রোটিয়ারা, ওয়েস্ট ইন্ডিজের লক্ষ্য সমতা

প্রতিনিধির / ৬৫ বার
আপডেট : বুধবার, ৮ মার্চ, ২০২৩
সিরিজ জয়ের দুর্দান্ত রেকর্ড অব্যাহত রাখতে চায় প্রোটিয়ারা, ওয়েস্ট ইন্ডিজের লক্ষ্য সমতা
সিরিজ জয়ের দুর্দান্ত রেকর্ড অব্যাহত রাখতে চায় প্রোটিয়ারা, ওয়েস্ট ইন্ডিজের লক্ষ্য সমতা

প্রথম টেস্ট জিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১-০ ব্যবধানে এগিয়ে দক্ষিণ আফ্রিকা। দ্বিতীয় ও শেষ টেস্ট জিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ জয়ের দুর্দান্ত রেকর্ড অব্যাহত রাখতে চায় প্রোটিয়ারা। অন্যদিকে, সিরিজ হার এড়াতে শেষ টেস্টে জয় ছাড়া অন্য কিছুই ভাবছে না ওয়েস্ট ইন্ডিজ। এমন লক্ষ্য নিয়েই আজ সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট খেলতে নামছে দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজ।

জোহানেসবার্গে বাংলাদেশ সময় দুপুর ২টায় শুরু হবে দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার সিরিজের দ্বিতীয় টেস্ট। সিরিজটি দ্বিতীয় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হলেও ফাইনালের দৌঁড় থেকে অনেক আগেই ছিটকে এই দুদল।
দ্বিপাক্ষিক টেস্ট সিরিজে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দারুণ রেকর্ড আছে দক্ষিণ আফ্রিকার। ১৯৯৮ সাল থেকে ওয়েস্ট ইন্ডিজের কাছে কোন টেস্ট সিরিজ হারেনি প্রোটিয়ারা। ১৯৯২ সালে প্রথম টেস্ট সিরিজে মুখোমুখি হয়েছিল দুই দল। নিজেদের মাঠে এক ম্যাচের সিরিজ জিতেছিলো ক্যারিবীয়রা।

এরপর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আটটি টেস্ট সিরিজে অংশ নিয়ে সবগুলোতেই জয় পায় দক্ষিণ আফ্রিকা। সিরিজ জয়ের ধারা অব্যাহত রাখার মিশনে গেল সপ্তাহে সেঞ্চুরিয়ানে প্রথম টেস্টে ৮৭ রানে জয় পায় প্রোটিয়ারা।প্রথমে ব্যাট করে ওপেনার এইডেন মার্করামের সেঞ্চুরিতে ৩৪২ রান করে দক্ষিণ আফ্রিকা। ১১৫ রান করেন মার্করাম। জবাবে ২১২ রানে গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। প্রথম ইনিংসে ১৩০ রানের লিড নিয়ে খেলতে নেমে দ্বিতীয় ইনিংসে ওয়েস্ট ইন্ডিজের বোলারদের সামনে সুবিধা করতে পারেনি দক্ষিণ আফ্রিকা। পেসার কেমার রোচের বোলিং তোপে ১১৬ রানে অলআউট হয় প্রোটিয়ারা। রোচ নেন ৫ উইকেট। ২৪৭ রানের টার্গেটে দক্ষিণ আফ্রিকার পেসার কাগিসো রাবাদার তোপে দিশেহারা হয়ে পড়ে ক্যারিবীয়রা। ১৫৯ রানে গুটিয়ে যায় তারা। ৬ উইকেট নেন রাবাদা। এছাড়া প্রথম ইনিংসে ওয়েস্ট ইন্ডিজ আলজারি জোসেফ ও দক্ষিণ আফ্রিার এনরিখ নর্টজে ৫টি করে উইকেট নেন।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্ট দিয়ে বড় ফরম্যাটে অধিনায়কত্ব শুরু করেন দক্ষিণ আফ্রিকার টেম্বা বাভুমা। দ্বিতীয় টেস্টেও জয়ে চোখ বাভুমার। তিনি বলেন, ‘দল হিসেবে প্রথম টেস্টে আমরা দারুণ ক্রিকেট খেলেছি। বিশেষভাবে বোলাররা দুই ইনিংসেই দারুণ বল করেছে। ব্যাটিংয়ে আরও ভালো করতে হবে আমাদের। সিরিজ জিততে হলে বড় স্কোর করে প্রতিপক্ষকে চাপে ফেলতে হবে।’এদিকে, প্রথম টেস্ট হারের জন্য ব্যাটারদের দায়ী করেন ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক ক্রেইগ ব্রাথওয়েট। দ্বিতীয় টেস্টে ব্যাটাররা জ্বলে উঠবে বলে আশা করছেন তিনি, ‘সিরিজ সমতায় শেষ করতে হলে, দলের ব্যাটারদের বড় ইনিংস খেলতে হবে। প্রথম টেস্টে ব্যাটাররা রান না পাওয়ায় হারতে হয়েছিলো। আশা করবো এই টেস্টে ব্যাটাররা জ্বলে উঠবে।’দুই দলের মধ্যে হওয়া এখন পর্যন্ত ৩১ টেস্টের মধ্যে ২১টিতে জিতেছে প্রোটিয়ারা। মাত্র ৩টি জয় ক্যারিবীয়দের। ৭টি ম্যাচ ড্র হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ