মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ০৬:৪৫ পূর্বাহ্ন

ইউক্রেনে যুদ্ধের মাত্রা ধরে রাখতে পারবে না রাশিয়া

প্রতিনিধির / ৫৮ বার
আপডেট : বৃহস্পতিবার, ৯ মার্চ, ২০২৩
ইউক্রেনে যুদ্ধের মাত্রা ধরে রাখতে পারবে না রাশিয়া
ইউক্রেনে যুদ্ধের মাত্রা ধরে রাখতে পারবে না রাশিয়া

ইউএস ন্যাশনাল ইন্টেলিজেন্সের পরিচালক এভ্রিল হেইনস জানিয়েছেন, রাশিয়ান বাহিনী সম্ভবত ইউক্রেনে তাদের বর্তমান যুদ্ধের মাত্রা ধরে রাখতে পারবে না। তারা সম্ভবত এই বছর ইউক্রেনের উল্লেখযোগ্য অঞ্চল দখল করতে পারবে না। নিউ ইয়র্ক টাইম্‌সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, বুধবার (৮ মার্চ) মার্কিন সিনেটে অনুষ্ঠিত শুনানিতে অংশ নিয়ে এভ্রিল হেইনস এসব কথা বলেন। যুক্তরাষ্ট্রের জাতীয় গোয়েন্দা বিভাগের পরিচালক জানান, চলমান যুদ্ধে ব্যাপক ক্ষয়ক্ষতি ও হতাহতের পর এই বছর ইউক্রেনের ভূখণ্ড পুনরুদ্ধারে রাশিয়ার উল্লেখযোগ্য অগ্রগতি হওয়ার সম্ভাবনা নেই।এভ্রিল হেইনস জানান, তবে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সম্ভবত মনে করেন সময় তার পক্ষে। পুতিন সম্ভবত বিশ্বাস করেন, যুদ্ধ দীর্ঘায়িত করে, যুদ্ধ থামিয়ে, তিনি শেষ পর্যন্ত ইউক্রেনে রাশিয়ার কৌশলগত স্বার্থ রক্ষা করতে পারেন। এমনকি যদি এটি কয়েক বছর সময় নেয়, তবে তিনি এটিকে তার শেষ সেরা বিকল্প হিসেবে ভেবেছিলেন।

এভ্রিল হেইনস আরও জানান, ইউক্রেনে হামলার এক বছর পেরিয়ে গেছে। রাশিয়ান অভিযানের প্রাথমিক উদ্দেশ্য ব্যর্থ হয়েছে। এই প্রেক্ষাপটে, পুতিন এখন তার বাহিনীর সীমাবদ্ধতা আরও ভালভাবে বুঝতে পারেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ