শনিবার, ১৮ মে ২০২৪, ০৬:০৪ পূর্বাহ্ন

প্রিন্স এডওয়ার্ড যুক্তরাজ্যের এডিনবার্গের নতুন ডিউক

প্রতিনিধির / ৫০ বার
আপডেট : শনিবার, ১১ মার্চ, ২০২৩
প্রিন্স এডওয়ার্ড যুক্তরাজ্যের এডিনবার্গের নতুন ডিউক
প্রিন্স এডওয়ার্ড যুক্তরাজ্যের এডিনবার্গের নতুন ডিউক

প্রিন্স এডওয়ার্ড যুক্তরাজ্যের এডিনবার্গের নতুন ডিউক হিসেবে নামকরণ করা হয়েছে। বাকিংহাম প্যালেস এক ঘোষণার বরাত দিয়ে এ তথ্য জানায় বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, রাজা তৃতীয় চার্লস তার ভাই এডওয়ার্ডকে তার প্রয়াত পিতা প্রিন্স ফিলিপের ‘ডিউক অফ এডিনবার্গ’ উপাধি প্রদান করেন। রানী এলিজাবেথ ও প্রিন্স ফিলিপের শুভেচ্ছার সম্মানে এডওয়ার্ডকে তার ৫৯তম জন্মদিনে উপাধি দেওয়া হয়েছিল। তিনি আজীবন এই পদে থাকবেন।

প্রিন্স ফিলিপ ১৯৪৭ সালে প্রিন্সেস এলিজাবেথকে বিয়ে করার সময় এডিনবার্গের ডিউক উপাধি পেয়েছিলেন। এলিজাবেথ পরে ১৯৫২ সালে রানী দ্বিতীয় এলিজাবেথ হন। ২০২২ সালে রানী মারা যান। এর আগে প্রিন্স ফিলিপ ২০২১ সালে মারা যান। তিনি ৭০ বছর ধরে এডিনবার্গের ডিউক ছিলেন।ফিলিপের মৃত্যুর প্রায় দুই বছর পর তার ছোট ছেলে প্রিন্স এডওয়ার্ড এডিনবার্গের নতুন ডিউক হন। এটা জানা যায়, প্রিন্স ফিলিপ সব সময় চেয়েছিলেন তার ছোট ছেলে এডওয়ার্ড এই খেতাব পেতে। কিন্তু রাজা হিসেবে শুধুমাত্র চার্লসেরই এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা ছিল।

ব্রিটিশ সিংহাসনের ১৩তম উত্তরাধিকারী এডওয়ার্ড আগামী মে মাসে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন। তারপরে তিনি নতুন ডিউক হবেন এবং তার স্ত্রী সোফি এডিনবার্গের ডাচেস হবেন। উভয়েরই নতুন শিরোনাম নিয়ে শুক্রবার (১০ মার্চ) এডিনবার্গে যাওয়ার কথা।প্রিন্স এডওয়ার্ড তার কর্মজীবনের প্রথম দিকে থিয়েটার এবং টিভি প্রোডাকশনে কাজ করেছিলেন। যাইহোক, তিনি বড় হওয়ার সঙ্গে সঙ্গে তিনি রাজকীয় দায়িত্বগুলিতে মনোনিবেশ করেছিলেন এবং তার পিতা প্রিন্স ফিলিপের কাছ থেকে অনেক দায়িত্ব গ্রহণ করেছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ