বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৪:৩৩ অপরাহ্ন

চীনের নতুন প্রধানমন্ত্রী হলেন লি কিয়াং

প্রতিনিধির / ৪৭ বার
আপডেট : শনিবার, ১১ মার্চ, ২০২৩
চীনের নতুন প্রধানমন্ত্রী হলেন লি কিয়াং
চীনের নতুন প্রধানমন্ত্রী হলেন লি কিয়াং

টানা তৃতীয়বারের মতো চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের মনোনীত ব্যক্তি লি কিয়াংকে দেশটির পার্লামেন্ট আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত করলো ।

লি কিয়াং চীনের সবচেয়ে বড় শহর সাংহাইয়ের সাবেক কমিউনিস্ট পার্টির নেতা। ৬৩ বছর বয়সী লি ন্যাশনাল পিপলস কংগ্রেসে ২ হাজার ৯শর বেশি প্রতিনিধির প্রায় সব ভোট পেয়েছেন।প্রেসিডেন্ট শির ঘনিষ্ঠ মিত্র লি কিয়াং। একজন বাস্তববাদী মানুষ হিসেবে পরিচিত তিনি। দেশের সংগ্রামী অর্থনীতিকে পুনরুজ্জীবিত করার দায়িত্ব এবার তার কাঁধে।

চীনের পার্লামেন্টের বৈঠকের সময় কোনো সাংবাদিককে ভেতরে প্রবেশ করতে দেওয়া হয়নি। প্রেসিডেন্ট শি তার ভোট প্রদানের সঙ্গে সঙ্গে করতালি দেওয়া হচ্ছিল।লি কিয়াং মোট ২ হাজার ৯শ ৩৬ ভোট পেয়েছেন। মাত্র তিনজন প্রতিনিধি তার নিয়োগের বিরুদ্ধে ভোট দিয়েছেন এবং আটজন ভোটদানে বিরত ছিলেন। এরপর তিনি শপথগ্রহণ করেন। চীনের সংবিধানের প্রতি অনুগত থাকার, একই সঙ্গে একটি সমৃদ্ধ, শক্তিশালী, গণতান্ত্রিক, সভ্য, সৌহার্দ্যপূর্ণ এবং আধুনিক সমাজতান্ত্রিক দেশ গড়ার জন্য কঠোর পরিশ্রম করার অঙ্গীকার ব্যক্ত করেন।

২০০০ সালের দিকে প্রেসিডেন্ট শির চিফ অব স্টাফ ছিলেন লি কিয়াং। সে সময় শি ঝেজিয়াং প্রদেশের পার্টির প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। ২০০৭ সালে সাংহাইয়ে পার্টির সেক্রেটারি নিযুক্ত হন লি।করোনা মহামারির সময় সাংহাইয়ের কঠোর লকডাউন তদারকি করেছিলেন তিনি। লি কিয়াংয়ের প্রধানমন্ত্রী পদ নিশ্চিত হয় যখন শুক্রবার দেশটির ইতিহাসে টানা তৃতীয়বারের মতো প্রেসিডেন্ট হন শি জিনপিং। এর আগে মাও সেতুং থেকে শুরু করে চীনের অন্য নেতারা দুই মেয়াদে প্রেসিডেন্ট ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ