শুক্রবার, ১৪ জুন ২০২৪, ১২:০৫ পূর্বাহ্ন

কর আদায় ব্যবস্থা সহজ করতে চায় এনবিআর

প্রতিনিধির / ৭০ বার
আপডেট : সোমবার, ১৩ মার্চ, ২০২৩
কর আদায় ব্যবস্থা সহজ করতে চায় এনবিআর
কর আদায় ব্যবস্থা সহজ করতে চায় এনবিআর

কর আদায় সহজ করার বিষয়ে সরকারের পক্ষ থেকে বলা হয়েছে। বিদেশি বিনিয়োগ উৎসাহিত করতে এ প্রক্রিয়া আরও সহজ করতে হবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।রোববার (১২ মার্চ) রাজধানীর আগারগাঁওয়ে এনবিআর আয়োজিত প্রাক-বাজেট আলোচনায় তিনি এসব কথা বলেন।

এনবিআর চেয়ারম্যান বলেন, ট্যাক্স, ভ্যাট ও কাস্টমস সব খাতে ই-পেমেন্ট করার নির্দেশনা আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) থেকে দেওয়া হয়েছে। তারা আমাদের ভালোর জন্য বলে সবকিছু। সেসব আমরা দ্রুত করতে পারি না, তাই আইএমএফের একটা তাগিদ থাকে।

তিনি বলেন, খসড়া আয়কর আইনেও কর পরিশোধের প্রক্রিয়া সহজ করার অনেক বিষয় আনা হয়েছে। করজাল বৃদ্ধির প্রচেষ্টা হিসেবে রিটার্ন ফরম সহজ করা এবং অনলাইনে জমা দেওয়ার বিষয়ে কাজ করছি আমরা।এদিকে আলোচনায় ব্যক্তি-শ্রেণির করদাতাদের ক্ষেত্রে করমুক্ত আয়ের সীমা ও আয়করের হার করদাতার জীবনযাত্রার ব্যয়ের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ করে ব্যক্তি-শ্রেণির করদাতাদের করমুক্ত আয়ের সীমা বাড়ানোর প্রস্তাব করেছে ট্যাকসেস বার অ্যাসোসিয়েশন।

এছাড়া মূলধনী বিনিয়োগকে উৎসাহিত করা, সম্পদ ও মূলধন পাচার রোধ, কর্মসংস্থান সৃষ্টি ও ভবিষ্যতে অধিক রাজস্ব আহরণের লক্ষ্যে অপ্রদর্শিত আয়কে সহজ শর্তে প্রদর্শনের সুযোগ দিয়ে ধারা-১৯ এ পুনর্বহাল করার প্রস্তাব করা হয়েছে।

আলোচনায় অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশ (এমটব) ন্যূনতম কর ২ থেকে কমিয়ে ১ শতাংশ করার প্রস্তাব দিয়েছে।এছাড়া ন্যূনতম কর সমন্বয় করা এবং অসমন্বয় করা অঙ্ক জের হিসেবে টানা, ক্যাপিটাল অ্যালাউন্স বা অবচয় ভাতা সমন্বয়, দ্বৈত কর পরিহার চুক্তি বাস্তবায়ন, ই-সিমসহ সব প্রকার সিম সরবরাহের ওপর ভ্যাট অপসারণ এবং সরকারি নিয়ন্ত্রক সংস্থাগুলোর ভ্যাট অপসারণের দাবি জানিয়েছে সংগঠনটি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ