শুক্রবার, ৩১ মে ২০২৪, ০২:১৬ পূর্বাহ্ন

নোকিয়ার যে ফোন টেক্কা দেবে আইফোনকে

প্রতিনিধির / ১৮২ বার
আপডেট : সোমবার, ১৩ মার্চ, ২০২৩
নোকিয়ার যে ফোন টেক্কা দেবে আইফোনকে
নোকিয়ার যে ফোন টেক্কা দেবে আইফোনকে

কয়েকদিন আগেই লোগো বদলে চমকে দিয়েছিল নোকিয়া। বিশ্বের অন্যতম পুরোনো ফোন নির্মাতা সংস্থা। তাদের ৬০ বছরের পুরোনো লোগো বদলাতে পিছু পা হয়নি। এবার নিয়ে আসছে নতুন স্মার্টফোন। যা টেক্কা দেবে আইফোনকে। এমনটাই শোনা যাচ্ছে। এসবই মূলত প্রতিযোগিতার বাজারে নিজেকে টিকিয়ে রাখার জন্যই।

নতুন ফোনটির নাম নোকিয়া ম্যাজিক ম্যাক্স, শিগগির এই ৫জি হ্যান্ডসেটটি বাজারে হাজির হতে পারে। সম্প্রতি বার্সেলোনায় এমডব্লিউসি ২০২৩ শীর্ষক ইভেন্টে মোট দুটি ফোনের ঘোষণা করে নোকিয়া। সেই দুটি ফোনই বিশ্বের বিভিন্ন দেশে লঞ্চ করা হবে অন্যান্য ফ্ল্যাগশিপ ফোনের থেকে অনেকটাই কম দামে। ফোন দুটির নাম নোকিয়া ম্যাজিক ম্যাক্স এবং নোকিয়া সি৯৯।এর মধ্যে আগে লঞ্চ করা হতে পারে নোকিয়া ম্যাজিক ম্যাক্স, যার লুক ও ফিচার্স অনবদ্য। বিগত বেশ কিছু দিন ধরে ফোনটির একাধিক ফিচার, স্পেসিফিকেশন, এমনকি দাম পর্যন্ত ফাঁস হয়ে গিয়েছে। এই ফোনে দেওয়া হচ্ছে একটি ৬.৯ ইঞ্চির সুপার অ্যামোলেড ফুল টাচস্ক্রিন ডিসপ্লে, যার রিফ্রেশ রেট ১২০ হার্জ। কর্নিং গোরিলা গ্লাস ৭ দ্বারা সুরক্ষিত থাকবে এই ডিসপ্লে।

পারফরম্যান্সের দিক থেকে এই ফোন চালিত হবে একটি স্ন্যাপড্রাগন ৮ জেন ২ প্রসেসরের সাহায্যে। সফটওয়্যার হিসেবে ফোনটিতে অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক প্রসেসর দ্বারা চালিত হবে। ফোনের প্রসেসর পেয়ার করা থাকছে ৮জিবি, ১২জিবি এবং ১৬জিবি পর্যন্ত র্যাম ও ২৫৬ জিবি বা ৫১২ জিবি পর্যন্ত ইন্টারনাল স্টোরেজের সঙ্গে।

ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ দেওয়া হচ্ছে ফোনটিতে, যার প্রাইমারি সেন্সর ১৪৪ এমপি। সেকেন্ডারি ক্যামেরা হিসেবে এই ফোনে থাকছে ১৬ এমপি + ৫এমপি সেন্সর। সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য নোকিয়া ম্যাজিক ম্যাক্সে একটি ৬৪ এমপি ফ্রন্ট ফেসিং সেন্সর থাকছে। ডুয়াল সিম সাপোর্টেড এই ফোনে অত্যন্ত শক্তিশালী একটি ৬৫০০ এমএএইচ ব্যাটারি দেওয়া হচ্ছে।ধারণা করা হচ্ছে, ২০২৩ সালের ২৮ এপ্রিল লঞ্চ হতে পারে নোকিয়া ম্যাজিক ম্যাক্স ফোনটি। একাধিক রিপোর্টে দাবি করা হয়েছে এই ফোনটি ভারতের বাজারে ৪৪ হাজার ৯০০ টাকা দাম হতে পারে। বাংলাদেশি মুদ্রায় যা ৫৭ হাজার টাকা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ