বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ১১:২১ অপরাহ্ন

আগামী পাঁচ বছরে তিন বিলিয়ন ডলার ঋণ দেবে কোরিয়া

প্রতিনিধির / ৬৬ বার
আপডেট : মঙ্গলবার, ১৪ মার্চ, ২০২৩
আগামী পাঁচ বছরে তিন বিলিয়ন ডলার ঋণ দেবে কোরিয়া
আগামী পাঁচ বছরে তিন বিলিয়ন ডলার ঋণ দেবে কোরিয়া

আগামী পাঁচ বছরে বাংলাদেশকে ৩ বিলিয়ন ইউএস ডলারের ঋণ দেবে কোরিয়া। ২০২৭ সাল পর্যন্ত বেশ কয়েকটি বড় প্রকল্প বাস্তবায়নে এ ঋণ দেওয়া হবে। ঋণের বার্ষিক সুদের হার হবে ১ শতাংশ। আর ব্যবস্থাপনা ফি শূন্য দশমিক ৪ শতাংশ। পরিশোধে গ্রেস পিরিয়ডসহ ৩০ বছর সময় পাবে বাংলাদেশ।

গতকাল সোমবার ঢাকায় বাংলাদেশ ও কোরিয়া সরকারের মধ্যে এ বিষয়ে সমঝোতা পত্র (এলওইউ) ও সহযোগিতা চুক্তি স্বাক্ষর হয়েছে। এলওইউতে সই করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শরীফা খাতুন এবং কোরিয়ার অর্থ মন্ত্রণালয়ের আন্তর্জাতিক বিষয় সম্পর্কিত ডেপুটি মিনিস্টার সিইং-উক কিম। সহযোগিতা চুক্তিটি স্বাক্ষর করেন ইআরডির অতিরিক্ত সচিব মো. শাহরিয়ার কাদের ছিদ্দিকী এবং কোরিয়া এক্সিম ব্যাংকের নির্বাহী পরিচালক তাই-সু কিম।

এদিকে কারিগরি শিক্ষা অধিদপ্তরের দ্য প্রজেক্ট ফর ইমপ্রুভমেন্ট অব ইকুইপমেন্ট ফর টেকনিক্যাল এডুকেশন বাস্তবায়নে ৭৫ কোটি টাকা অনুদান দিচ্ছে জাপান। এ বিষয়ে চুক্তি স্বাক্ষর করেন ইআরডি সচিব শরীফা খাতুন এবং ঢাকায় জাইকার চিফ রিপ্রেজেন্টেটিভ ইচিগুচি তোমোহাইড।এ অনুদানে টেকনিক্যাল টিচার্স ট্রেনিং কলেজ, ঢাকা পলিটেকনিক্যাল ইনস্টিটিটউ ও ঢাকা মহিলা পলিটেকনিক্যাল ইনস্টিটিটটের ল্যাব বা ওয়ার্কশপে যন্ত্রপাতি সরবরাহ, নির্বাচিত চারটি প্রযুক্তির ল্যাব বা ওয়ার্কশপে যন্ত্রপাতি স্থাপন ও সংস্কার এবং শিক্ষক ও প্রশিক্ষকদের সক্ষমতা বাড়ানো হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ