বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১২:৪৫ অপরাহ্ন

উত্তর কোরিয়া আবারও দুটি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে

প্রতিনিধির / ৫৩ বার
আপডেট : মঙ্গলবার, ১৪ মার্চ, ২০২৩
উত্তর কোরিয়া আবারও দুটি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে
উত্তর কোরিয়া আবারও দুটি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে

উত্তর কোরিয়া আবারও স্বল্পপাল্লার দুটি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। স্থানীয় সময় আজ মঙ্গলবার সকালে দেশটির পশ্চিম উপকূলের কাছ থেকে ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়া হয়। ক্ষেপণাস্ত্র ২টি প্রায় ৬২০ কিলোমিটার দূরে গিয়ে লক্ষ্যবস্তুতে আঘাত হানে। সিউল এ কথা জানিয়েছে।

পিয়ংইয়ং গত তিন দিনে দ্বিতীয় দফায় এবং গত পাঁচ বছরে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার সবচেয়ে বড় যৌথ মহড়া শুরুর পর প্রথমবারের মতো ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল। দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ এক বিবৃতিতে বলেছেন, আমাদের সামরিক বাহিনী দক্ষিণ হোয়াংহাই প্রদেশের জঙ্গিয়ন থেকে পূর্ব সাগরে উৎক্ষেপিত স্বল্পপাল্লার দুটি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র শনাক্ত করেছে।বিবৃতিতে আরো বলা হয়েছে, অতিরিক্ত উৎক্ষেপণ প্রস্তুতির জন্য আমাদের সেনাবাহিনী নজরদারি ও সতর্কতা জোরদার করেছে। এদিকে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া সোমবার গত পাঁচ বছরের মধ্যে সবচেয়ে বড় যৌথ সামরিক মহড়া শুরু করেছে।

এর আগে পরমাণু শক্তিধর উত্তর কোরিয়া সতর্ক করে বলেছে, এ ধরনের মহড়াকে তারা যুদ্ধ ঘোষণা হিসেবে দেখতে পারে। সাম্প্রতিক মাসগুলোতে উত্তর কোরিয়া একের পর এক পরমাণু পরীক্ষা চালিয়ে আসছে। এ হুমকি মোকাবেলায় ওয়াশিংটন ও সিউল তাদের প্রতিরক্ষা সহযোগিতা আরো জোরদার করেছে।মিত্র দুই দেশ জানিয়েছে, ‘ফ্রিডম শিল্ড’ নামের এ মহড়া অন্তত ১০ দিন চলবে। উত্তর কোরিয়ার দ্বিগুণ আগ্রাসনের মুখে পরিবর্তিত নিরাপত্তা পরিস্থিতি মোকাবেলাই তাদের এ মহড়ার লক্ষ্য। যদিও এ ধরনের সব মহড়ায়ই উত্তর কোরিয়া ক্ষুব্ধ হচ্ছে। তারা একে আক্রমণের পূর্বপ্রস্ততি হিসেবে দেখছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ