শুক্রবার, ৩১ মে ২০২৪, ০৫:০৪ পূর্বাহ্ন

গরমে স্মার্টফোন বিস্ফোরণ হয় যেসব কারণে

প্রতিনিধির / ১৮৫ বার
আপডেট : সোমবার, ২০ মার্চ, ২০২৩
গরমে স্মার্টফোন বিস্ফোরণ হয় যেসব কারণে
গরমে স্মার্টফোন বিস্ফোরণ হয় যেসব কারণে

আজকাল প্রায়ই স্মার্টফোন বা মুঠোফোন বিস্ফোরণের খবর শোনা যায়। পকেটে কিংবা ব্যাগে থাকা অবস্থায় যেমন বিস্ফোরণ হয়েছে তেমনই ঘরে থেকেও হয়েছে। আচমকাই চোখের সামনে দাউদাউ করে জ্বলে উঠছে সাধের ফোনটি। তবে অনেকেই মনে করেন গরমের সময় এটি বেশি হয়। আসলে যে কোনো সময় এটি হতে পারে।

 

>> ফোনের ব্যাটারি খারাপ হয়ে যাওয়া ফোন বিস্ফোরণের সবচেয়ে বড় কারণ। কমদামি ফোনের ক্ষেত্রে এই সমস্যা বেশি দেখা দেয়। কারণ এই ধরনের ফোনে ব্যাটারি-কুলিংয়ের ব্য়বস্থা থাকে না। তাই বেশি ব্যবহারে ব্য়াটারি গরম হয়ে যায়। ফলে বাড়ে ফোন বিস্ফোরণের সম্ভাবনা।

>> ফোনে চার্জ দেওয়ার সময় ব্য়াটারি বেশি কাজ করে, ফলে মোবাইলের চারপাশেও রেডিয়েশনের একটা ক্ষেত্র তৈরি হয়। তাই চার্জ দেওয়ার সময় ফোনে কথা বললে ফোন ফেটে যেতে পারে।

>> ফোনের ব্যাটারিতে অনেকগুলো লেয়ার থাকে। কখনো কখনো এই স্তরগুলো ভেঙে যায়। যদি বারবার হাত থেকে ফোন পড়ে যায়, তাহলে আরও বাড়ে এই সম্ভাবনা। স্তরগুলোর কোনোটি ভেঙে গিয়ে তাদের মধ্যে ফাঁক তৈরি হলে, ব্যাটারি ফুলতে শুরু করে। এর পরে শর্ট সার্কিটের কারণে ব্যাটারিতে বিস্ফোরণের সম্ভাবনা বাড়ে।

>> তরল পদার্থ থেকে ফোনের ব্যাটারির ক্ষতি হতে পারে। তাই ফোনে কোনোভাবে পানি বা কোনো তরল পদার্থ ঢুকে গেলে যত দ্রুত সম্ভব সার্ভিস সেন্টারে নিয়ে যাবেন।

>> বেশিরভাগ মানুষই সারাদিন ফোন ব্যবহার করেন এবং সারারাত ফোন চার্জে বসিয়ে রাখেন। যা একেবারই উচিত নয়। ব্যাটারি নষ্টের আরেকটি কারণ অতিরিক্ত চার্জ দেওয়া। এতে ফোন সেট বিস্ফোরণ হতে পারে। ফোনের ব্যাটারি ১০০ শতাংশ চার্জ হয়ে গেলেই তা চার্জার থেকে খুলে রাখা বাধ্যতামূলক।

>> ফোনের ব্যাটারি বিস্ফোরণের প্রথম কারণ হলো, আসল চার্জার ব্যবহার না করা। নতুন চার্জার কেনার সময় অধিকাংশই খরচ বাচিয়ে কম দামে চার্জার কেনেন। যা ফোনের জন্য অত্যন্ত ক্ষতিকর। অবশ্যই কোম্পানির চার্জারই কিনুন। এতে আপনার ফোন অনেকদিন সুরক্ষিত থাকবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ