বুধবার, ২২ মে ২০২৪, ০১:৪৪ অপরাহ্ন

গুগলের চ্যাটবট ‘বার্ডে’র সুবিধা পাবেন যারা

প্রতিনিধির / ৩০৫ বার
আপডেট : বৃহস্পতিবার, ২৩ মার্চ, ২০২৩
গুগলের চ্যাটবট ‘বার্ডে’র সুবিধা পাবেন যারা
গুগলের চ্যাটবট ‘বার্ডে’র সুবিধা পাবেন যারা

গত নভেম্বরে ওপেনএআই নিয়ে আসে নতুন চ্যাটবট চ্যাটজিপিটি। এরপর সারা বিশ্বেই এখন চ্যাটজিপিটি নিয়ে একটা আগ্রহ তৈরি হয়েছে। শুধু জানুয়ারি মাসেই বিশ্বের প্রায় ১০ কোটি মানুষ চ্যাটজিপিটি ব্যবহার করেছে। এটি কৃত্রিম বুদ্ধিমত্তার একটি চ্যাটবট সিস্টেম বা আলাপচারিতা করার অ্যাপলিকেশন।

তবে চ্যাটজিপিটির এই জনপ্রিয়তার কারণে অস্তিত্ব সংকটে পড়ছিল গুগল। তাই গুগলও নতুন চ্যাটবট বার্ড আনার ঘোষণা দেয়। সম্প্রতি লঞ্চ হলো গুগলের চ্যাটবট বার্ড। আপাতত কিছু ইউজারের জন্য বার্ডের পরীক্ষা নিরীক্ষা শুরু হয়েছে।সম্প্রতি একটি ব্লগ পোস্টে গুগল কর্তৃপক্ষ জানিয়েছে, তারা তাদের নিজস্ব এআই চ্যাটবট বার্ডের রোলআউট শুরু করেছেন পরীক্ষনীয় স্তরে। আগ্রহী ব্যবহারকারীরা এই চ্যাটবোটের অ্যাকসেস পাওয়ার জন্য প্রতীক্ষার তালিকায় যুক্ত হতে পারেন। নির্দিষ্ট কিছু ব্যবহারকারীই গুগলের এই চ্যাটবোটের অ্যাকসেস পাবেন বলে জানিয়েছে গুগল কর্তৃপক্ষ।

মাইক্রোসফট কিছুদিন আগে তাদের নতুন বিঞ্জ ফিচার লঞ্চ করেছে। তাদের পথেই হাঁটছে গুগল। অর্থাৎ যারা এখন ওয়েট লিস্টের জন্য সাইন আপ করবেন, তারা গুগলের এআই চ্যাটবট বার্ডের অ্যাকসেস পাবেন। আপাতত মার্কিন যুক্তরাষ্ট্র এবং ব্রিটেনের ব্যবহারকারীরাই বার্ডের অ্যাকসেস পাবেন। এই দুই দেশের বাসিন্দারা ওয়েট লিস্টে যুক্ত হতে পারে। আগামী দিনে অন্যান্য দেশেও গুগলের এই পরিষেবা চালু হবে বলে জানানো হয়েছে। bard.google.com- এ গিয়ে সাইন আপ করতে পারবেন আগ্রহীরা।এদিকে চ্যাটজিপিটি এবং তার আপডেট চ্যাটবট জিপিটি-৪ এর জন্য শুধু সার্চ ইঞ্জিন নয়, চাকরি হারাচ্ছে বহু মানুষ। কারণ চ্যাটজিপিটির দ্বারা খুব সহজেই যে কাজ করিয়ে নেওয়া যাচ্ছে। ডাটা এন্ট্রি ক্লার্ক, কাস্টমার সার্ভিস রিপ্রেজেন্টেটিভ থেকে শুরু করে গণমাধ্যম, প্রুফরিডার, বই কিপার সবাই করা যায় এতে। ফলে চাকরি হারাচ্ছেন শিক্ষক থেকে, লেখক সফটওয়্যার ডেভেলপার, ফ্রিল্যান্সাররাও।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ