শুক্রবার, ৩১ মে ২০২৪, ০৫:১৭ পূর্বাহ্ন

৩৬৭ কোটি টাকার ডিএপি-ইউরিয়া সার কেনার সিদ্ধান্ত

প্রতিনিধির / ৬৪ বার
আপডেট : বৃহস্পতিবার, ২৩ মার্চ, ২০২৩
৩৬৭ কোটি টাকার ডিএপি-ইউরিয়া সার কেনার সিদ্ধান্ত
৩৬৭ কোটি টাকার ডিএপি-ইউরিয়া সার কেনার সিদ্ধান্ত

সাড়ে ৩৬৭ কোটি ৫৬ লাখ ২২ হাজার ১২ টাকা দিয়ে ৭০ হাজার টন ইউরিয়া ও ডিএপি সার কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর মধ্যে ৪০ হাজার মেট্রিকটন ডিএপি সার এবং ৩০ হাজর মেট্রিকটন ইউরিয়া সার রয়েছে।

কৃষি মন্ত্রণালয়ের বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) মাধ্যমে ডিএপি সার ও শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজের মাধ্যমে ইউরিয়া সার কেনার অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। বৃহস্পতিবার (২৩ মার্চ) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির এ সভা হয়।সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান সাংবাদিকদের বলেন, কৃষি মন্ত্রণালয়ের বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) কর্তৃক রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় মরক্কোর ওসিপি, এসএ থেকে প্রথম লটে ৪০ হাজার মেট্রিকটন ডিএপি সার ২৬২ কোটি ১২ লাখ ৯২ হাজার টাকায় আমদানির অনুমোদন দেওয়া হয়েছে।

তিনি বলেন, শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন (বিসিআইসি) কর্তৃক কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেডের (কাফকো) কাছ থেকে ১৪তম লটে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার ১০৫ কোটি ৪৩ লাখ ৩০ হাজার ১২ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব জানান, আজ অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য একটি এবং ক্রয় কমিটির অনুমোদনের জন্য ৭টি প্রস্তাব উপস্থাপন করা হয়েছে। ক্রয়ের প্রস্তাবনাগুলোর মধ্যে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের দুটি, কৃষি মন্ত্রণালয়ের একটি, শিল্প মন্ত্রণালয়ের একটি, অভ্যন্তরীণ সম্পদ বিভাগের একটি, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের একটি এবং বাণিজ্য মন্ত্রণালয়ের একটি প্রস্তাবনা ছিল।

ক্রয় কমিটির অনুমোদিত ৭টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ এক হাজার ২৯৬ কোটি ৭৫ লাখ ৮৩ হাজার ৭৬০ টাকা। মোট অর্থায়নের মধ্যে জিওবি (সরকারি তহবিল) থেকে ব্যয় হবে ৭১১ কোটি ২০ লাখ ৩৮ হাজার ২৫৮ টাকা এবং দেশীয় ব্যাংক, এডিবি ও বিশ্বব্যাংক ঋণ ৫৮৫ কোটি ৫৫ লাখ ৪৫ হাজার ৫০২ টাকা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ