বুধবার, ২৯ মে ২০২৪, ০১:৫১ পূর্বাহ্ন

একদিন ছুটি নিলে ঈদে মিলবে টানা ৫ দিনের ছুটি

প্রতিনিধির / ৬৩ বার
আপডেট : রবিবার, ২৬ মার্চ, ২০২৩
একদিন ছুটি নিলে ঈদে মিলবে টানা ৫ দিনের ছুটি
একদিন ছুটি নিলে ঈদে মিলবে টানা ৫ দিনের ছুটি

গত শুক্রবার (২৪ মার্চ) সিয়াম সাধনার মাস রমজান শুরু হয়েছে। এক মাস রোজা রাখার পর আসবে পবিত্র ঈদুল ফিতর। যা মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব। আসন্ন এই ঈদুল ফিতরের সময় একদিন ছুটি নিলেই সরকারি চাকুরেদের টানা পাঁচ দিনের ছুটি মিলবে। তবে এবার ঈদের ছুটির দুদিনই চলে যাচ্ছে সাপ্তাহিক ছুটি শুক্র ও শনিবারের মধ্যে।

এবার রমজান মাস ২৯ দিন ধরে ২২ এপ্রিল (শনিবার) ঈদুল ফিতরের তারিখ নির্ধারণ করে ছুটির তালিকা করেছে সরকার। এক্ষেত্রে ২১ থেকে ২৩ এপ্রিল (শুক্র, শনি ও রোববার) ঈদের ছুটি থাকবে। এর আগে ১৯ এপ্রিল (বুধবার) শবে কদরের ছুটি। তবে ঈদের ছুটি শুরুর আগে ২০ এপ্রিল (বৃহস্পতিবার) অফিস খোলা। ২০ এপ্রিল কেউ যদি ছুটি নেয় সে ক্ষেত্রে ১৯ থেকে ২৩ এপ্রিল পর্যন্ত টানা পাঁচ দিনের ছুটি পাবেন।এছাড়া রমজান মাস ৩০ দিন হলে ঈদুল ফিতর হবে ২৩ এপ্রিল (রবিবার)। সেক্ষেত্রে ২৪ এপ্রিলও (সোমবার) ছুটি থাকবে। তাই কেউ ২০ এপ্রিল ছুটি নিলে ১৯ থেকে ২৪ এপ্রিল পর্যন্ত টানা ছয় দিনের ছুটি ভোগ করতে পারবেন।

জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে জানা গেছে, ঈদুল ফিতরের দিন সাধারণ ছুটি থাকে। আর ঈদের আগের ও পরের দিন নির্বাহী আদেশে সরকারি ছুটি ভোগ করে থাকেন সরকারি কর্মকর্তা-কর্মচারীরা।প্রিয়জনদের সঙ্গে আনন্দ ভাগাভাগি করতে সাধারণত ঈদের ছুটিতে রেল, সড়ক ও নৌপথে অসংখ্য মানুষ রাজধানী ছাড়েন। লাখ লাখ মানুষ গ্রামে ফেরায় ফাঁকা হয়ে যায় ঢাকা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ