বুধবার, ২২ মে ২০২৪, ০৩:২৬ অপরাহ্ন

পূর্ব সিরিয়ায় যুক্তরাষ্ট্রের অভিযানের পর সতর্ক অবস্থানে ইরান-সমর্থিত যোদ্ধারা

প্রতিনিধির / ৬২ বার
আপডেট : রবিবার, ২৬ মার্চ, ২০২৩
গুগলের চ্যাটবট ‘বার্ডে’র সুবিধা পাবেন যারা
গুগলের চ্যাটবট ‘বার্ডে’র সুবিধা পাবেন যারাগুগলের চ্যাটবট ‘বার্ডে’র সুবিধা পাবেন যারা

যুদ্ধ-বিধ্বস্ত সিরিয়ার স্থাপনাগুলোতে আমেরিকান বাহিনী প্রতিশোধমূলক বিমান অভিযান শুরু করার এক দিন পর, শনিবার সিরিয়ার পূর্বাঞ্চলে ইরান-সমর্থিত যোদ্ধারা সতর্ক অবস্থানে রয়েছে বলে বিরোধী কর্মীরা জানিয়েছে। বৃহস্পতিবার ইরানের তৈরি একটি সন্দেহজনক ড্রোন হামলায় যুক্তরাষ্ট্রের একজন ঠিকাদারকে হত্যা এবং অপর ছয়জন আমেরিকানকে আহত করার পর, ওই বিমান অভিযান চালায় যুক্তরাষ্ট্র।

বিরোধী কর্মীরা বলছে, সিরিয়ার পূর্বাঞ্চলে আমেরিকান সেনাদের ঘাঁটি লক্ষ্য করে রকেট ছোঁড়ার পর পরিস্থিতি শান্তই ছিল। ইরাকের সীমান্তবর্তী সিরিয়ার পূর্বাঞ্চলীয় দেইর এল-জোর প্রদেশের তিনটি ভিন্ন এলাকায় যুক্তরাষ্ট্রের বিমান অভিযানের পর পরই রকেটগুলো ছোঁড়া হয়।যুদ্ধ বিরোধী পর্যবেক্ষক সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের প্রধান রামি আবদুর রহমান বলেছেন, ইরান-সমর্থিত মিলিশিয়ারা সম্ভাব্য নতুন বিমান হামলার উদ্বেগের কারণে সতর্কতা অবলম্বন করায়, ওই এলাকায় এখনো শান্তি অব্যাহত রয়েছে।

প্রেসিডেন্ট জো বাইডেন শুক্রবার বলেন, ইরানের বিপ্লবী গার্ডের সাথে সম্পৃক্ত গোষ্ঠীগুলোর দ্বারা ব্যবহৃত সিরিয়ার স্থাপনাগুলোতে আমেরিকান বাহিনী বিমান হামলার প্রতিশোধ নেয়ার পর, তার কর্মীদের সুরক্ষার জন্য আরো ‘জোরালো’ প্রতিক্রিয়া জানাবে আমেরিকান বাহিনী।কানাডার অটোয়াতে রাষ্ট্রীয় সফরে থাকাকালীন প্রেসিডেন্ট বাইডেন বলেন, যুক্তরাষ্ট্র ইরানের সাথে কোনো সংঘাতে যেতে চায় না। তবে তিনি বলেন, ইরান এবং এর সহচরদের যুক্তরাষ্ট্রের হামলার জন্য প্রস্তুত থাকতে হবে।

অধিকার কর্মীরা জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের বোমা হামলায় অন্তত চারজন নিহত হয়েছেন।অন্যদিকে, ইরানের সুপ্রিম ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের একজন মুখপাত্র কেভান খোসরাভিকে উদ্ধৃত করে দেশটির সংবাদ মাধ্যমগুলো বলেছে, সিরিয়ায় ইরানি ঘাঁটিতে যুক্তরাষ্ট্রের যেকোনো আক্রমণের সাথে সাথে তেহরানও এর প্রতিক্রিয়া জানাবে।

সিরিয়ায় ইরানের পরামর্শক কেন্দ্র শুক্রবার রাতে জারি করা এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রকে সিরিয়ায় আর হামলা না চালানোর জন্য সতর্ক করে দিয়েছে। সতর্ক করে দিয়ে কেন্দ্র বলেছে, অন্যথায় ‘আমাদেরও প্রতিশোধ নিতে হবে। আর সেটি কোনো হাল্কা প্রতিশোধ হবে না।’

সামরিক অভিযান নিয়ে আলোচনা করতে নাম প্রকাশ না করার শর্তে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলেছেন, শুক্রবার গভীর রাতে সিরিয়ায় আমেরিকান বাহিনীকে লক্ষ্য করে একসাথে দুটি হামলা চালানো হয়। কর্মকর্তারা বলেছেন, প্রাথমিক তথ্যের ভিত্তিতে, কনোকো প্ল্যান্টে একটি রকেট হামলা চালানো হয়, যেখানে যুক্তরাষ্ট্রের সৈন্যরা অবস্থান করছিল। ওই হামলায় একজন আমেরিকান সেনা সদস্য আহত হয়েছেন, তবে তার অবস্থা স্থিতিশীল। প্রায় একই সময়ে, দেইর এল-জোর প্রদেশের গ্রিন ভিলেজে বেশ কয়েকটি ড্রোন হামলা চালানো হয়, সেখানেও আমেরিকান সেনারা ছিলেন। একজন কর্মকর্তা বলেন, তবে একটি ড্রোন ছাড়া বাকি সবগুলোই গুলি করে ভূপাতিত করা হয়েছে এবং সেখানে কোনো আমেরিকান সেনা হতাহত হয়নি। নাম প্রকাশ না করার শর্তে কর্মকর্তাটি সামরিক তৎপরতা সম্পর্কে কথা বলেন।

ইরানের সাথে উত্তেজনা নিয়ে বাইডেন প্রশাসন এর আগে ২০২১ সালের ফেব্রুয়ারি এবং জুনে, পাশাপাশি ২০২২ সালের আগস্টেও সিরিয়ায় অভিযান চালিয়েছিল।সিরিয়ায় ২০১১ সালে শুরু হওয়া সংঘাতে এ পর্যন্ত প্রায় পাঁচ লাখেরও বেশি মানুষ মারা গেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ