বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ১০:২৫ অপরাহ্ন

এমবিবিএস কোর্সে ভর্তিতে পূর্বের নিয়ম বহাল রাখার দাবি

প্রতিনিধির / ২০৯ বার
আপডেট : মঙ্গলবার, ২৮ মার্চ, ২০২৩
এমবিবিএস কোর্সে ভর্তিতে পূর্বের নিয়ম বহাল রাখার দাবি
এমবিবিএস কোর্সে ভর্তিতে পূর্বের নিয়ম বহাল রাখার দাবিএমবিবিএস কোর্সে ভর্তিতে পূর্বের নিয়ম বহাল রাখার দাবি

এমবিবিএস কোর্সে ভর্তির যোগ্যতার ক্ষেত্রে পূর্বের নিয়ম বহাল রাখার দাবি জানিয়েছে বাংলাদেশ প্রাইভেট মেডিকেল কলেজ অ্যাসোসিয়েশন (বিপিএমসিএ)। একই সঙ্গে বিদেশি শিক্ষার্থীদের জীববিজ্ঞানে ন্যূনতম জিপিএ-৪ এর পরিবর্তে আগের মতো ৩.৫০ বহাল রাখার আবেদন জানিয়েছে সংগঠনটি। নতুবা বেসরকারি মেডিকেল কলেজে শিক্ষার্থীর সংখ্যা কমে যাবে। তাছাড়া যেসব বিদেশি শিক্ষার্থী আসতেন তারা অন্য দেশে পড়তে চলে যাবে বলে জানিয়েছে বিপিএমসিএ।

এ বিষয়ে সংগঠনটির সভাপতি এম এ মুবিন খান এবং সাধারণ সম্পাদক ড. আনোয়ার হোসেন খান বৃহস্পতিবার (২৩ মার্চ) স্বাস্থ্যমন্ত্রীর কাছে লিখিত আবেদন জানিয়েছেন।লিখিত আবেদনে বলা হয়েছে, ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে বেসরকারি মেডিকেল কলেজে এমবিবিএস কোর্সে ভর্তি পরীক্ষায় দেশি শিক্ষার্থীদের সরকারি নিয়মে সাংবিধানিকভাবে মৌলিক অধিকার বহাল রেখে ভর্তির সুযোগ দিতে হবে। বিদেশি শিক্ষার্থীদের জীববিজ্ঞানে হঠাৎ করে এককভাবে ন্যূনতম জিপিএ-৪ এর পরিবর্তে পূর্বের ন্যায় ৩.৫০ বহাল রাখতে হবে। ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে বেসরকারি মেডিকেল কলেজে দেশি ও বিদেশি শিক্ষার্থী ভর্তির বিষয়ে বিপিএমসিএ তাদের আবেদনে পর্যবেক্ষণ তুলে ধরে।

আবেদনে আরও বলা হয়, মেডিকেলে ভর্তি পরীক্ষায় ১ লাখ ৪০ হাজার পরীক্ষার্থী অংশগ্রহণ করেছেন। এর মধ্যে সরকার নির্ধারিত নিয়ম প্রতিপালন করে নির্ধারিত পাস মার্ক ৪০ নম্বর পেয়ে প্রায় ৪৯ হাজার শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছেন। সরকারি নিয়ম অনুযায়ী তাদের বেসরকারি মেডিকেল কলেজের শূন্য আসনে ভর্তির আইনগত ও মৌলিক অধিকার রয়েছে।সরকার নির্ধারিত ভর্তির যোগ্য ঘোষিত নির্ধারিত সংখ্যক শিক্ষার্থীকে ভর্তির সুযোগ না দিয়ে হঠাৎ নিয়ম পরিবর্তন করে ৩৫ হাজার পর্যন্ত শিক্ষার্থীদের ভর্তির সুযোগ দেওয়া হচ্ছে। এতে করে একজন উত্তীর্ণ ও সরকার কর্তৃক যোগ্য ঘোষিত প্রার্থীর সাংবিধানিকভাবে মৌলিক অধিকার বহাল রাখা সরকারের দায়িত্ব। নতুবা এতে সংক্ষুব্ধ হয়ে অনেকে আদালতের শরণাপন্ন হতে পারে এবং আইনি জটিলতা সৃষ্টির আশঙ্কা রয়েছে।

এ প্রসঙ্গে বিপিএমসিএ সভাপতি মুবিন খান বলেন, দেশের স্বাস্থ্যসেবার ক্রমবর্ধমান চাহিদা ও বেসরকারি মেডিকেল কলেজেসমূহের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে মানুষের জন্য স্বাস্থ্যসেবা নিশ্চিতকল্পে মেডিকেলে শিক্ষার্থী ভর্তি নিয়ে সৃষ্ট জটিলতার আশু সমাধান জরুরি।তিনি বলেন, নির্বাচনের বছরে এসব কৃত্রিম সমস্য সৃষ্টি করে মহল বিশেষ ঘোলা পানিতে মাছ শিকার করে সরকারকে বেকায়দায় ফেলার ষড়যন্ত্র করছে কি না সেটাও খতিয়ে দেখা প্রয়োজন।সরকারের অভ্যন্তরে এখনও ঘাপটি মেরে লুকিয়ে থাকা বিএনপি-জামায়াত চক্র সেটেল্ড ইস্যুকে পরিবর্তনের নামে প্রাইভেট সেক্টরের সঙ্গে সরকারের সুসম্পর্ক নষ্ট করছে কি না তা খতিয়ে দেখতে হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ