শনিবার, ২৫ মে ২০২৪, ০১:৪৫ পূর্বাহ্ন

রাহুল গান্ধীকে অযোগ্য ঘোষণার প্রতিবাদে ভারতজুড়ে বিক্ষোভ

প্রতিনিধির / ৬৭ বার
আপডেট : মঙ্গলবার, ২৮ মার্চ, ২০২৩
রাহুল গান্ধীকে অযোগ্য ঘোষণার প্রতিবাদে ভারতজুড়ে বিক্ষোভ
রাহুল গান্ধীকে অযোগ্য ঘোষণার প্রতিবাদে ভারতজুড়ে বিক্ষোভ

ভারতের প্রধান বিরোধীদল কংগ্রেস তাদের রাহুল গান্ধীর পার্লামেন্ট সদস্যপদ খারিজের পদক্ষেপকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে সমালোচনা করেছে। মানহানির মামলায় দুই বছরের কারাদণ্ড হওয়া রাহুল গান্ধীকে পার্লামেন্টে এমপি পদে অযোগ্য ঘোষণা করার প্রতিবাদে ভারত জুড়ে বিক্ষোভ করছেন কংগ্রেস পার্টির নেতারা।

ভারতের প্রধান বিরোধীদল কংগ্রেস তাদের সাবেক সভাপতি রাহুল গান্ধীর বিরুদ্ধে এই পদক্ষেপকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে সমালোচনা করেছে। তবে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি) অভিযোগ অস্বীকার করে বলছে, পার্লামেন্টের নিয়মানুযায়ীই বহিষ্কার হয়েছেন রাহুল।গতকাল সোমবার শত শত কংগ্রেস নেতা দ্বিতীয় দিনের মতো রাজধানী দিল্লিতে রাহুলের পার্লামেন্ট সদস্যপদ খারিজ হওয়ার প্রতিবাদে বিক্ষোভ করছেন। হিমাচল, রাজস্থান, তেলেঙ্গানা, পাঞ্জাব, হরিয়ানা এবং গুজরাট রাজ্যেও বিক্ষোভ সমাবেশ করেছে দলীয় কর্মীরা। দিল্লিতে অন্যান্য বিরোধী দলের নেতারাও পার্লামেন্ট চত্বরে অনুষ্ঠিত বিক্ষোভে যোগ দেন বলে জানিয়েছে বিবিসি। গত সপ্তাহে রাহুলকে অযোগ্য ঘোষণার পর থেকে পার্লামেন্টের নিম্নকক্ষ- লোকসভার প্রথম অধিবেশনে কালো পোশাক পরেছিলেন এই বিক্ষুব্ধ নেতাদের অনেকেই। পার্লামেন্টের ভেতরও বিক্ষোভ হয়েছে।

রাহুল গান্ধী দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালার ওয়ানাদ থেকে কংগ্রেস পার্টির এমপি ছিলেন। ৫২ বছর বয়সি এ নেতা নেহরু-গান্ধী পরিবারের সদস্য। এ পরিবার থেকে তিন জন প্রধানমন্ত্রী পেয়েছে ভারত। দেশটির আগামী নির্বাচন যখন দরজায় কাড়া নাড়ছে, ঠিক তখনই রাহুলকে অযোগ্য ঘোষণা করে লোকসভা। আদালত রাহুলকে ৩০ দিনের জন্য জামিন দিয়েছে। রাহুলের আইনজীবীরা জানিয়েছেন, আদালতের দেওয়া রায়ের বিরুদ্ধে আপিল করবেন তারা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ