সোমবার, ২৪ জুন ২০২৪, ০৩:৪৬ পূর্বাহ্ন

মার্কিন স্পিকার তাইওয়ানের প্রেসিডেন্টের সঙ্গে দেখা করলে,চীন ‘দৃঢ়ভাবে লড়াই করার’ হুমকি

প্রতিনিধির / ১৩০ বার
আপডেট : বুধবার, ২৯ মার্চ, ২০২৩
মার্কিন স্পিকার তাইওয়ানের প্রেসিডেন্টের সঙ্গে দেখা করলে,চীন ‘দৃঢ়ভাবে লড়াই করার’ হুমকি
মার্কিন স্পিকার তাইওয়ানের প্রেসিডেন্টের সঙ্গে দেখা করলে,চীন ‘দৃঢ়ভাবে লড়াই করার’ হুমকি

মার্কিন হাউস অব রিপ্রেজেন্টেটিভের স্পিকার কেভিন ম্যাকার্থি তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েনের সঙ্গে দেখা করলে চীন ‘দৃঢ়ভাবে লড়াই করার’ হুমকি দিয়েছে।

সাই গুয়াতেমালা ও বেলিজ সফরে যাচ্ছেন। এ সময় তিনি যুক্তরাষ্ট্রে নিউ ইয়র্ক ও ক্যালিফোর্নিয়া হয়ে ট্রানজিট নেবেন। এই ট্রানজিট পরিকল্পিত ও উদ্দেশ্যপ্রণোদিত ইঙ্গিত করে বুধবার সফর শুরুর আগে চীন এ হুঁশিয়ারি দিল। খবর- আল-জাজিরা।১০ দিনের সফর শেষে সাই ক্যালিফোর্নিয়ায় অবস্থানকালে ম্যাকার্থির সঙ্গে দেখা করবেন বলে আশা করা হচ্ছে। তবে বিষয়টি নিশ্চিত নয়।

চীনের তাইওয়ান অ্যাফেয়ার্স অফিসের মুখপাত্র ঝু ফেংলিয়ান বেইজিংয়ে সাংবাদিকদের বলেছেন, যুক্তরাষ্ট্রে সাই-এর এই ট্রানজিট মূলত মার্কিন কর্মকর্তা এবং আইন প্রণেতাদের সঙ্গে দেখা করার জন্য। সাই যদি মার্কিন হাউসের স্পিকার ম্যাকার্থির সঙ্গে যোগাযোগ করেন, সেটি হবে আরেকটি উস্কানি। এক-চীন নীতিকে গুরুতরভাবে যা লঙ্ঘন করে, চীনের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার ক্ষতি করে এবং তাইওয়ান প্রণালীতে শান্তি ও স্থিতিশীলতা নষ্ট করে।

তিনি আরও বলেন, আমরা দৃঢ়ভাবে এর বিরোধিতা করি। অবশ্যই দৃঢ়তার সঙ্গে লড়াইয়ের ব্যবস্থা নেব।উল্লেখ্য, তাইওয়ানকে নিজস্ব অঞ্চল বলে দাবি করে চীন। মার্কিন কর্মকর্তাদেরকে চীন বারবার সতর্ক করেছে সাইয়ের সঙ্গে দেখা না করার।তাইওয়ানের প্রেসিডেন্টের জন্য এই ট্রানজিট খুবই স্বাভাবিক ও নিয়মিত বলে মন্তব্য করেছে যুক্তরাষ্ট্র। বলছে, তাইওয়ানের বিরুদ্ধে কোনো আক্রমণাত্মক পদক্ষেপ নিতে একে ইস্যু করা উচিত নয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ