শুক্রবার, ৩১ মে ২০২৪, ০৪:৩০ পূর্বাহ্ন

বাংলাদেশের অগ্রগতির প্রশংসা, স্বীকৃতি দিতে মার্কিন কংগ্রেসে বিল উত্থাপন

প্রতিনিধির / ৯১ বার
আপডেট : শনিবার, ১ এপ্রিল, ২০২৩
বাংলাদেশের অগ্রগতির প্রশংসা, স্বীকৃতি দিতে মার্কিন কংগ্রেসে বিল উত্থাপন
বাংলাদেশের অগ্রগতির প্রশংসা, স্বীকৃতি দিতে মার্কিন কংগ্রেসে বিল উত্থাপন

স্বাধীনতার ৫২তম বার্ষিকী উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের উন্নয়ন এবং আর্থ-সামাজিক অগ্রগতির স্বীকৃতি ও প্রশংসা করে একটি প্রস্তাব উত্থাপন করেছে মার্কিন কংগ্রেস।

স্থানীয় সময় বুধবার কংগ্রেসনাল বাংলাদেশ ককাসের পক্ষ থেকে সাউথ ক্যারোলিনার রিপাবলিকান কংগ্রেসম্যান জো উইলসন কংগ্রেসে এই প্রস্তাবটি উপস্থাপন করেন।এতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ খাদ্য উৎপাদন, দারিদ্র্য হ্রাস, উন্নত স্বাস্থ্য, শিক্ষা, নারীর ক্ষমতায়ন, দুর্যোগ প্রশমনসহ আর্থ-সামাজিক খাতে যথেষ্ট অগ্রগতি লাভ করেছে বলে উল্লেখ করা হয়।

রেজুলেশনে বলা হয়, ১০ লাখের বেশি রোহিঙ্গাকে আশ্রয় দিয়ে বাংলাদেশ যে উদারতার পরিচয় দিয়েছে, আমেরিকার জনগণ তার প্রশংসা করে।বর্তমান ও ভবিষ্যতে পারস্পরিক অর্থনৈতিক, সামাজিক ও জাতীয় নিরাপত্তার লক্ষ্য অর্জনে মার্কিন যুক্তরাষ্ট্রের বাংলাদেশের গঠনমূলক অংশীদার হয়ে পাশে থাকার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করা হয়।

বিলটি উত্থাপনের সময় কংগ্রেসম্যান জো উইলসন ৫১ বছর আগের পরিস্থিতি মনে করিয়ে দেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে দীর্ঘ ৯ মাসব্যাপী বাংলাদেশের মহান স্বাধীনতাযুদ্ধে পাকিস্তানি হানাদার বাহিনী ও এর দোসরদের নারকীয় হত্যাযজ্ঞের কথা প্রস্তাবে উল্লেখ করা হয় এবং বলা হয় বঙ্গবন্ধুর নেতৃত্বে মহান স্বাধীনতাযুদ্ধ ছিল গণতন্ত্র ও স্বাধীনতার সংগ্রাম।বিলে আরও বলা হয়, বিশ্বব্যাপী শান্তি প্রতিষ্ঠায় জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ বিশ্বের অন্যতম সবচেয়ে বৃহৎ সৈন্য প্রেরণকারী দেশ, যা আমেরিকার জনগণের কাছে সর্বদা প্রশংসা অর্জন করেছে। উভয় দেশই অর্জিত সমৃদ্ধি বিনিময়ের জন্য তাদের জনগণের সঙ্গে জনগণ এবং সরকারের সঙ্গে সরকারের সম্পর্ক আরও উন্নত করতে চায়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ