বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ০৬:২৮ অপরাহ্ন

ব্যবহারকারীর তথ্য চুরি করছে চ্যাটজিপিটি!

প্রতিনিধির / ৭০৩ বার
আপডেট : মঙ্গলবার, ৪ এপ্রিল, ২০২৩
ব্যবহারকারীর তথ্য চুরি করছে চ্যাটজিপিটি!
ব্যবহারকারীর তথ্য চুরি করছে চ্যাটজিপিটি!

চ্যাটজিপিটি বর্তমান বিশ্বের সবচেয়ে আলোচিত একটি শব্দ। যা পুরো প্রযুক্তি দুনিয়ায় নতুন একটি মাত্রা যোগ করেছে। চ্যাটজিপিটি যেমন অনেকের জন্য উপকারী তেমনি অনেকের গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছে। এই এআই চ্যাটবটের কারণে চাকরি হারাতে বসেছে হাজারো মানুষ। এরমধ্যে আছে শিক্ষক থেকে, লেখক, গণমাধ্যম, ফ্রিল্যান্সাররাও।

তবে এরই মধ্যে ইউরোপের দেশ ইতালি ব্যান করলো জনপ্রিয় এই চ্যাটবটটি। অর্থাৎ চ্যাটজিপিটি ব্যবহার নিষিদ্ধ ইতালিতে। তবে কেন এই সিদ্ধান্ত ইতালির? ইতালি সরকারের দাবি, চ্যাটজিপিটি ব্যবহারকারীর তথ্য চুরি করছে। পাশাপাশি এই প্ল্যাটফর্মে কোনো ব্যবহারকারীদের বয়স যাচাই করার কোনো ব্যবস্থা নেই। ফলে ১৮ বছরের নিচে অনেক ব্যবহারকারী অবৈধ উপাদানের দিকে ঝুঁকতে পারে। আর সেই কারণেই অবিলম্বে চ্যাট জিপিটি পরিষেবা বন্ধ করার নির্দেশ দিয়েছে ইতালি সরকার।এছাড়াও চ্যাটজিপিটির কারণে চাকরি হারাতে বসেছে হাজার হাজার মানুষ। অসংখ্যা পেশার বিকল্প হয়ে দাঁড়িয়েছে চ্যাটবোটটি। মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটসের মতে, আগামী ৪০ বছরের ‘বিপ্লবী প্রযুক্তি’ হতে চলেছে ওপেনএআইয়ের চ্যাটজিপিটি।

বিশ্বের বিভিন্ন দেশে ওপেনএআই চ্যাটজিপিটি নিয়ে মাতামাতি থাকলে কয়েকটি দেশে এখনো এর ব্যবহারের অনুমতি মেলেনি। চীন, রাশিয়া, উত্তর কোরিয়া, এবং ইরানের মতো দেশে এখনও চ্যাটজিপিটি সক্রিয় না রাখার সিদ্ধান্ত নিয়েছে ওপেনএআই। তবে বিশ্বের প্রথম দেশ হিসেবে চ্যাট জিপিটির উপর নিষেধাজ্ঞা জারি করে ইতালি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ