বুধবার, ২৯ মে ২০২৪, ০২:২৯ পূর্বাহ্ন

মালয়েশিয়ায় বাধ্যতামূলক মৃত্যুদণ্ড বাতিলের প্রস্তাব পাস

প্রতিনিধির / ৬৬ বার
আপডেট : মঙ্গলবার, ৪ এপ্রিল, ২০২৩
মালয়েশিয়ায় বাধ্যতামূলক মৃত্যুদণ্ড বাতিলের প্রস্তাব পাস
মালয়েশিয়ায় বাধ্যতামূলক মৃত্যুদণ্ড বাতিলের প্রস্তাব পাস

মালয়েশিয়ায় কিছু অপরাধের জন্য বাধ্যতামূলক মৃত্যুদণ্ড বাতিল করতে আইনি সংস্কার অনুমোদিত হয়েছে। গতকাল সোমবার দেশটির পার্লামেন্টের নিম্নকক্ষ ‘দ্য দেওয়ান রাকাতে’ এই অনুমোদন দেওয়া হয়। পার্লামেন্টের উচ্চকক্ষ ‘দ্য দেওয়ান নেগারায়’ পাস হলে বিলটি রাজার কাছে যাবে। রাজা স্বাক্ষর করলেই আইনে পরিণত হবে বিলটি। আশা করা হচ্ছে, উচ্চকক্ষে বিলটি পাস হবে।

বর্তমানে হত্যা ও মাদক পাচারসহ ৩৪টি অপরাধের ক্ষেত্রে মৃত্যুদণ্ডের বিধান রয়েছে মালয়েশিয়ায়। এর মধ্যে ১১টি অপরাধের ক্ষেত্রে রয়েছে বাধ্যতামূলক মৃত্যুদণ্ড। এসব অপরাধের ক্ষেত্রে নতুন এই সংশোধনী প্রযোজ্য হবে। কিছু গুরুতর অপরাধ বিশেষ করে অপহরণ ও অস্ত্র পাচারের ক্ষেত্রে মৃত্যুদণ্ডের বিধান অপসারণ করা হবে।২০১৮ সাল থেকে মালয়েশিয়ায় মৃত্যুদণ্ড কার্যকরে স্থগিতাদেশ রয়েছে। কিন্তু আদালত বন্দিদের মৃত্যুদণ্ড দেওয়া অব্যাহত রেখেছে। গতকাল পাস হওয়া সংশোধনী অনুযায়ী, আইনে মৃত্যুদণ্ডের বিকল্প হিসেবে বিশেষ শর্তে বেত্রাঘাত ও ৩০ থেকে ৪০ বছরের কারাদণ্ড অন্তর্ভুক্ত হবে। মালয়েশিয়ার উপ-আইনমন্ত্রী রামকরপাল সিং বলেন, ‘মৃত্যুদণ্ড অপরিবর্তনীয় শাস্তি, যা অপরাধ প্রতিরোধে কার্যকর নয়।’

তিনি বলেন, ‘আমরা প্রত্যেক মানুষের জীবনের সহজাত অধিকারের অস্তিত্বকে উপেক্ষা করতে পারি না। যে উদ্দেশ্যে মৃত্যুদণ্ডের বিধান আনা হয়েছিল, তা বাস্তবায়িত হয়নি।’দক্ষিণ-পূর্ব এশিয়ার প্রতিবেশী রাষ্ট্রগুলো মৃত্যুদণ্ড কার্যকর বাড়ানোর মধ্যেই মালয়েশিয়ায় নতুন বিলটি পাস করা হলো। গত বছর সিঙ্গাপুরে মাদকসংশ্লিষ্ট অপরাধের শাস্তি হিসেবে ১১ জনকে মৃত্যুদণ্ড দেওয়া হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ