বুধবার, ২৯ মে ২০২৪, ০১:০৮ পূর্বাহ্ন

আফগান মেয়েরা জাতিসংঘে কাজ করতে পারবে না

প্রতিনিধির / ৭৩ বার
আপডেট : বুধবার, ৫ এপ্রিল, ২০২৩
আফগান মেয়েরা জাতিসংঘে কাজ করতে পারবে না
আফগান মেয়েরা জাতিসংঘে কাজ করতে পারবে না

আফগান মেয়েরা জাতিসংঘে কাজ করতে পারবে না বলে ফতোয়া জারি করেছে তালেবান, জানালেন জাতিসংঘের মুখপাত্র। এরপরই আফগানিস্তানে জাতিসংঘের কর্মীদের ৪৮ ঘণ্টা অফিসে না আসতে বলা হয়েছে।

জতিসংঘের মুখপাত্র স্টিফেন ডুজারিক জানিয়েছেন, জাতিসংঘের সেক্রেটারি জেনারেল গুতেরেসের মত হলো, তালেবানের এই সিদ্ধান্ত মেনে নেয়া যায় না এবং এটা অভাবনীয় সিদ্ধান্ত। আফগানিস্তানের দুই কোটি ৩০ লাখ মানুষের সাহায্য দরকার। সেই পরিপ্রেক্ষিতে এই সিদ্ধান্ত খুবই চিন্তার।সংবাদসংস্থা রয়টার্স তালেবান নেতা ও প্রশাসনের কাছ থেকে এই বিষয়ে প্রতিক্রিয়া জানতে চেয়েছিল। কিন্তু তারা কোনো প্রতিক্রিয়া দেয়নি। জাতিসংঘের মুখপাত্র জানিয়েছেন, তারা লিখিতভাবে কিছু পাননি। আফগান মন্ত্রী ও তালেবান নেতাদের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে।বুধবার (৫ এপ্রিল) এ বিষয়ে কাবুলে বেশ কিছু বৈঠক হতে পারে। জাতিসংঘের আফগানিস্তান মিশনের পক্ষ থেকে মঙ্গলবার (৪ এপ্রিল) জানানো হয়েছিল, তাদের নারী কর্মীদের নানগরহারে কাজ না করার নির্দেশ দেয়া হয়েছে।

সেজন্যই আগামী ৪৮ ঘণ্টার জন্য জাতিসংঘের সব কর্মীকে অফিসে আসতে মানা করে দেওয়া হয়েছে। গত ডিসেম্বরেই তালেবান সব এনজিওর নারী কর্মীদের কাজে যাওয়া বন্ধ করে দিয়েছে।ফলে নারীদের কাছে পৌঁছানোর কাজ যেমন বিঘ্নিত হচ্ছে, তেমনই যে সব দেশ ত্রাণ ও সাহায্য দিচ্ছে, তারা তা বন্ধ করে দিতে পারে, এমন আশঙ্কা প্রবল হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ