বুধবার, ১৭ জুলাই ২০২৪, ১০:৩৫ অপরাহ্ন

ইউএনওদের ক্ষমতা খর্ব করে দেয়া হাইকোর্টের সেই রায় স্থগিত

প্রতিনিধির / ৮৭ বার
আপডেট : বুধবার, ৫ এপ্রিল, ২০২৩
ইউএনওদের ক্ষমতা খর্ব করে দেয়া হাইকোর্টের সেই রায় স্থগিত
ইউএনওদের ক্ষমতা খর্ব করে দেয়া হাইকোর্টের সেই রায় স্থগিত

উপজেলা পরিষদে উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) ক্ষমতা খর্ব করে দেয়া হাইকোর্টের রায় আগামী ৫ জুন পর্যন্ত স্থগিত করেছেন চেম্বার আদালত।

বুধবার সুপ্রিম কোর্টের আপিল বিভাগের চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিম এ আদেশ দেন।এর আগে গত ২৯ মার্চ বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি আহমেদ সোহেলের হাইকোর্ট বেঞ্চ উপজেলা পরিষদ আইনের ৩৩ ধারা বাতিল করে রায় ঘোষণা করেন।

উপজেলা পরিষদ আইনের এ ধারাটি বাতিল করে রায় দেয়ার কারণে ইউএনওরা উপজেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তার দ্বায়িত্ব পালন করতে পারবেন না বলে জানান আইনজীবীরা।এছাড়া উপজেলা পরিষদের কোনো কার্যক্রমও উপজেলা প্রশাসনের ব্যানারে হবে না বলে জানান আইনজীবীরা।

তবে এক সপ্তাহের ব্যবধানে এই হাইকোর্টের দেয়া ওই রায় স্থগিত ঘোষণা করলেন চেম্বার বিচারপতি।এর আগে ২০২১ সালের ১৬ অক্টোবর উপজেলা পরিষদ আইন ১৯৯৮-এর ধারা ১৩ (ক) ১৩ (খ) ও ১৩ (গ) কেন সংবিধানের সাথে সাংঘর্ষিক হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছিলেন আদালত। পাশাপাশি, উপজেলা পরিষদে ইউএনওদের প্রধান নির্বাহী কর্মকর্তার পদ সংক্রান্ত উপজেলা পরিষদ আইনের ৩৩ ধারা কেন বাতিল করা হবে না, এ মর্মে আরো একটি রুল জারি করা হয়।

ওই বছরের ১৫ জুন উপজেলা চেয়ারম্যানদের ক্ষমতা খর্ব করে ইউএনওদের ক্ষমতা দেয়ার বৈধতা নিয়ে হাইকোর্টে রিট করা হয়। পটুয়াখালীর দশমিনা উপজেলা চেয়ারম্যান মো: আব্দুল আজিজসহ তিনজন উপজেলা চেয়ারম্যান ওই রিট দায়ের করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ