সোমবার, ২৪ জুন ২০২৪, ১০:৫৭ অপরাহ্ন

শিগগিরই ১৪৫ কোটি ডলারের ঋণ পেতে যাচ্ছে সরকার

প্রতিনিধির / ৭০ বার
আপডেট : বৃহস্পতিবার, ৬ এপ্রিল, ২০২৩
শিগগিরই ১৪৫ কোটি ডলারের ঋণ পেতে যাচ্ছে সরকার
শিগগিরই ১৪৫ কোটি ডলারের ঋণ পেতে যাচ্ছে সরকার

শিগগিরই বড় অঙ্কের বাজেট সহায়তা পেতে যাচ্ছে সরকার। চার উন্নয়ন সহযোগী সংস্থার কাছ থেকে বাজেট সহায়তা হিসেবে মোট ১৪৫ কোটি ডলারের ঋণ আগামী মাসেই পাওয়া যেতে পারে। এর মাধ্যমে বাজেট ঘাটতি ও বৈদেশিক মুদ্রার রিজার্ভ সংকট কিছুটা কমবে বলে আশা করা হচ্ছে।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) সূত্রে জানা গেছে, নতুন বাজেট সহায়তার মধ্যে বিশ্বব্যাংক দিচ্ছে ৫০ কোটি ডলার। আগামী মাসেই বিশ্বব্যাংকের এ সহায়তা পাওয়া যেতে পারে। এ ছাড়া এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) দিচ্ছে ২৫ কোটি ডলার। এশীয় অবকাঠামো উন্নয়ন ব্যাংক (এআইআইবি) ৪০ কোটি এবং জাপান সরকার ৩০ কোটি ডলার দিচ্ছে। এই তিন উন্নয়ন সহযোগীর কাছ থেকেও অর্থ পাওয়ার বিষয়টি প্রায় চূড়ান্ত পর্যায়ে। অর্থনীতির সবুজ পুনরুদ্ধার কর্মসূচির অংশ হিসেবে এ অর্থ দিচ্ছে উন্নয়ন সহযোগীরা।আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণের পাশাপাশি এ ধরনের বাজেট সহায়তা পাওয়ার খবর দেশের অর্থনীতির জন্য স্বস্তিকর বলে মনে করছেন বিশ্লেষকরা। গত জানুয়ারিতে ৪৭০ কোটি ডলারের ঋণ অনুমোদন করে আইএমএফ। ফেব্রুয়ারিতে প্রথম কিস্তির ৪৭ কোটি ডলার পাওয়া গেছে।

সূত্র জানিয়েছে, বিশ্বব্যাংকের ৫০ কোটি ডলারের বাজেট সহায়তার বিষয়টি ইআরডি এবং বিশ্বব্যাংকের কর্মকর্তাদের সঙ্গে গত সপ্তাহের বৈঠকে চূড়ান্ত হয়। বৈঠকে উপস্থিত ইআরডি বিশ্বব্যাংক উইংয়ের একজন কর্মকর্তাবলেন, ডলার সংকটকে কেন্দ্র করে আমদানি-রপ্তানি কার্যক্রম কিছুটা বিঘ্নিত হচ্ছে। অন্যান্য ক্ষেত্রেও নানা সমস্যা হচ্ছে। সে কারণে ডলারের জোগান বাড়ানোই আপাতত লক্ষ্য সরকারের। এ কারণে দ্রুত ছাড় করার অনুরোধ জানিয়ে বিশ্বব্যাংকের কাছে ৫০ কোটি ডলার সহায়তা চেয়েছেন তাঁরা। আলোচনার পর বিশ্বব্যাংকের কর্মকর্তারা যত দ্রুত সময়ে সম্ভব অর্থছাড়ে রাজি হয়েছেন। আগামী মাসের প্রথম দিকেই এই অর্থ পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে।

জানা গেছে, আগামী মাসেই এডিবির বাজেট সহায়তার ২৫ কোটি ডলারের ঋণচুক্তির বিষয়টি একরকম চূড়ান্ত। বাংলাদেশের সঙ্গে এডিবির সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে গত মাসে ঢাকা সফরে আসা সংস্থার প্রেসিডেন্টের সঙ্গেও এ বিষয়ে আলোচনা হয়েছে। গত অর্থবছরও অর্থনৈতিক পুনরুদ্ধার কর্মসূচির আওতায় ২৫ কোটি ডলারের বাজেট সহায়তা পাওয়া গেছে এডিবির কাছ থেকে।

এদিকে বাজেট সহায়তার আওতায় ঋণ দেওয়ার বিষয়ে জাপানের একটি প্রতিনিধি দল সম্প্রতি ঢাকা সফর করেছে। তাদের সঙ্গে ইআরডির কমকর্তাদের ইতিবাচক আলোচনা হয়েছে। জাপানের কাছ থেকে ৩০ কোটি ডলারের বাজেট সহায়তার বিষয়টিও প্রায় চূড়ান্ত।ইআরডি সূত্রে জানা গেছে, আগামী মাসের প্রথম দিকেই বেইজিংভিত্তিক বহুজাতিক উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠান এআইআইবির ৪০ কোটি ডলারের বাজেট সহায়তা দেশে চলে আসবে বলে আশা করা হচ্ছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ