শনিবার, ১৫ জুন ২০২৪, ০৬:১৭ পূর্বাহ্ন

সার্ভার সমস্যার কারণে ট্রেনের টিকিট কাটতে ভোগান্তি

প্রতিনিধির / ৮২ বার
আপডেট : রবিবার, ৯ এপ্রিল, ২০২৩
সার্ভার সমস্যার কারণে ট্রেনের টিকিট কাটতে ভোগান্তি
সার্ভার সমস্যার কারণে ট্রেনের টিকিট কাটতে ভোগান্তি

রেল সেবাকে স্মার্ট করতে এবার ঈদের অগ্রিম টিকিট শুধু অনলাইনে বিক্রি করছে বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ। ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রির গতকাল ছিল দ্বিতীয় দিন। তবে সার্ভার সমস্যার কারণে ট্রেনের টিকিট কাটতে ভোগান্তিতে পড়েছেন টিকিটপ্রত্যাশীরা।

কমলাপুর রেলওয়ে স্টেশনের ম্যানেজার মাসুদ সারওয়ার বলেছেন, প্রথম দিন শুক্রবার একটু কম চাপ থাকলেও গতকাল শনিবার চাপ ছিল অনেক বেশি। প্রতি মিনিটে ৮ হাজার হিট সহ্য করার সক্ষমতা থাকলেও সার্ভারে হিট পড়ছে লাখের ওপরে। স্টেশন ম্যানেজার জানান, গতকাল শনিবার ১৮ এপ্রিলের অগ্রিম টিকিট দেওয়া হয়। কাউন্টার থেকে দেওয়া হচ্ছে না। শতভাগ টিকিট দেওয়া হচ্ছে অনলাইনে। গতকাল বিক্রি করা হয়েছে ২৫ হাজার ৭৭৮টি টিকিট।তিনি জানান, সার্ভারে প্রথম মিনিটে ১৩ লাখ বার হিট হয়। সকাল ১০টা নাগাদ রংপুর, লালমনিরহাট, পঞ্চগড় ও কুড়িগ্রামের টিকিট শেষ হয়ে গেছে। তিনি জানান, পূর্বাঞ্চলের গতকালের ( শুক্রবার) কিছু টিকিট এখনো অবিক্রীত আছে। গতকাল সকাল সাড়ে ১০টায় দেখা গেছে, পশ্চিমাঞ্চলের দুই-আড়াই হাজার টিকিট অবিক্রীত অবস্থায় আছে। একসঙ্গে অনেক লোক হিট করায় সার্ভারে চাপ আছে। পূর্বাঞ্চলের অবিক্রীত টিকিট ছিল ৬ হাজার।

সহজ ডটকম জানিয়েছে, তাদের সার্ভারে লোড পড়েছে। ফলে পেমেন্ট গেটওয়েতে আটকে যাচ্ছে।প্রসঙ্গত, এবারের ঈদে ঢাকা থেকে দেশের বিভিন্ন প্রান্তে যাওয়ার জন্য প্রতিদিন মোট ২৫ হাজার ৭৭৮টি আসনের টিকিট ছাড়া হবে। এর সবগুলোই বিক্রি হবে অনলাইনে।

এবারের ঈদে যাত্রীদের ভোগান্তি দূর করতে শতভাগ টিকিট অনলাইনে বিক্রি হবে জানিয়ে সম্প্রতি এক সংবাদ সম্মেলনে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেছেন, ‘আপনারা দেখেছেন, টিকিট বিক্রি শুরু হলে দুই-তিন দিন রাতের পর রাত স্টেশনে অপেক্ষা করেন সাধারণ যাত্রীরা। অনেকে সারা রাত সারা দিন অপেক্ষা করে কাউন্টারে এসে দেখেছেন টিকিট নাই। এই ভোগান্তি আমরা আর দেখতে চাই না।’মন্ত্রী জানান, ঈদে ঘরমুখো যাত্রীদের সুবিধার্থে শোভন শ্রেণির (নন-এসি) মোট আসনের ২৫ শতাংশ আসনবিহীন টিকিট (স্ট্যান্ডিং) যাত্রার দিন কাউন্টার থেকে বিক্রি করা হবে।

এদিকে এবারের ঈদযাত্রা নির্বিঘ্ন করতে যাত্রাবিরতি কমিয়েছে রেলওয়ে। এর অংশ হিসেবে ঈদযাত্রা প্রথম দিন ১৭ এপ্রিল থেকে ঈদের আগের দিন পর্যন্ত বেশকিছু ট্রেন ঢাকা বিমানবন্দর স্টেশনে যাত্রাবিরতি থাকবে না। এই ট্রেনগুলো হচ্ছে—একতা, দ্রুতযান, পঞ্চগড়, নীলসাগর, কুড়িগ্রাম, লালমনি ও রংপুর এক্সপ্রেস।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ