মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৮:২১ অপরাহ্ন

ভেসে থাকা দুই নৌকা থেকে ১২০০ অভিবাসীকে উদ্ধার করতে ইতালির অভিযান

প্রতিনিধির / ৭৯ বার
আপডেট : মঙ্গলবার, ১১ এপ্রিল, ২০২৩
ভেসে থাকা দুই নৌকা থেকে ১২০০ অভিবাসীকে উদ্ধার করতে ইতালির অভিযান
ভেসে থাকা দুই নৌকা থেকে ১২০০ অভিবাসীকে উদ্ধার করতে ইতালির অভিযান

ভেসে থাকা দুই নৌকা থেকে ১২০০ অভিবাসীকে উদ্ধার করতে ইতালির কোস্ট গার্ড বড় ধরনের অভিযান চালাচ্ছে। সিসিলি উপকূল থেকে এই অভিবাসীদের উদ্ধারের চেষ্টা চলছে। সোমবার থেকে এই উদ্ধার তৎপরতা শুরু হয়েছে।

দুটি নৌকার একটিতে রয়েছে ৮০০ অভিবাসী এবং অন্যটিতে রয়েছে ৪০০ অভিবাসী। স্থানীয় সময় শুক্রবার থেকে অন্যান্য অভিযানে দেশটির কোস্ট গার্ড ইতিমধ্যেই প্রায় ২০০০ মানুষকে উদ্ধার করেছে।৪০০ জনকে বহনকারী নৌকাটি লিবিয়ার তোব্রুক থেকে যাত্রা করেছিল বলে ধারণা করা হচ্ছে। রবিবার সকালের দিকে সমুদ্রে দুর্ঘটনার কবলে পড়া অভিবাসীদের সহায়তা দেওয়া অ্যালার্ম ফোন বলেছিল, অভিবাসন প্রত্যাশীদের বহনকারী নৌকাটি লিবিয়ার তোব্রুক থেকে যাত্রা শুরুর পর ভাসতে থাকে। অতিরিক্ত যাত্রী থাকায় নৌকায় পানি উঠে যায়। তবে এ বিষয়ে মন্তব্য জানতে কয়েকবার অনুরোধ করা হলেও মাল্টিজ কর্তৃপক্ষ সাড়া দেয়নি বলে জানিয়েছে রয়টার্স।

অ্যালার্ম ফোন বলেছে, নৌকায় থাকা অভিবাসীদের সঙ্গে যোগাযোগ করে জানা যায়, তারা এখন ইতালির জলসীমায় ক্যাপো পাসেরোর দক্ষিণ-পূর্বে রয়েছে। নৌকাটি সমুদ্রে ভেসে ছিল এবং এর ভেতরেও পানি ঢুকে যায়। অভিবাসীদের মধ্যে একজন নারী জানান, নৌকাটি চালানোর কেউ ছিল না এবং অন্য এক অভিবাসীর চিকিৎসারও প্রয়োজন ছিল।এদিকে সোমবার ইতালির উপকূলরক্ষী বাহিনী সিসিলি দ্বীপের সিরাকুসা থেকে ১২০ মাইল দক্ষিণ-পূর্ব দিকের সাগরে অপর এক অভিযানে ৮০০ জন অভিবাসনপ্রত্যাশীকে বহনকারী একটি মাছ ধরার নৌকাকে সহায়তা দিয়েছে। এত বেশিসংখ্যক মানুষ থাকায় উদ্ধারকাজ জটিল হয়ে পড়েছে। এই নৌকাটি কোন জায়গা থেকে যাত্রা শুরু করেছিল তা এখনো স্পষ্ট নয়।

সোমবার জার্মান বেসরকারি সংস্থা সি-ওয়াচ ইন্টারন্যাশনাল জানায়, তারা একটি বিমান থেকে মাছ ধরার নৌকাটির অবস্থান শনাক্ত করেছে। ওই এলাকার একটি বাণিজ্যিক জাহাজ বিপদে পড়া নৌকায় জ্বালানি ও পানি সরবরাহ করেছে। তবে মাল্টিজ কর্তৃপক্ষ নৌকাটির যাত্রীদের উদ্ধারে অভিযান পরিচালনা থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছে।২০১৪ সাল থেকে মধ্য ভূমধ্যসাগরে এই ধরনের যাত্রায় ২৬ হাজারের বেশি অভিবাসী মারা গেছে বা নিখোঁজ হয়েছে। ইতালির ডানপন্থী জোট সরকারের অনিয়মিত অভিবাসনকে দমন করার প্রচেষ্টা সত্ত্বেও গত বছরের তুলনায় এ বছর ইতালিতে অভিবাসীদের আগমনের হার বেড়ে গেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ