বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৭:৪০ পূর্বাহ্ন

শ্রমিকদের মজুরি সমন্বয়ের জন্য নতুন মজুরি বোর্ড গঠন

প্রতিনিধির / ৭৮ বার
আপডেট : মঙ্গলবার, ১১ এপ্রিল, ২০২৩
শ্রমিকদের মজুরি সমন্বয়ের জন্য নতুন মজুরি বোর্ড গঠন
শ্রমিকদের মজুরি সমন্বয়ের জন্য নতুন মজুরি বোর্ড গঠন

দেশের রপ্তানিমুখী তৈরি পোশাক শিল্পের শ্রমিকদের মজুরি সমন্বয়ের জন্য নতুন মজুরি বোর্ড গঠন করেছে সরকার। ছয় সদস্যের এই বোর্ডে একজন বোর্ডপ্রধান ও একজন স্বতন্ত্র প্রতিনিধি, কারখানা মালিক, শ্রমিক, বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশন এবং সরকারের একজন করে প্রতিনিধি আছেন। মজুরি বোর্ডের শ্রমিক প্রতিনিধি সিরাজুল ইসলাম রনি জানান, আজ বা আগামীকালের মধ্যে নতুন বোর্ড গঠনের প্রজ্ঞাপন জারি করার কথা আছে শ্রম মন্ত্রণালয়ের।

তৈরি পোশাক শিল্পের মালিকদের শীর্ষ সংগঠন বিজিএমইএ সভাপতি ফারুক হাসান জানান, সংগঠনটির সাবেক সভাপতি সিদ্দিকুর রহমান নতুন বোর্ডে কারখানা মালিকদের প্রতিনিধিত্ব করছেন।তৈরি পোশাক শিল্পে বর্তমানের ৪০ লাখের মতো শ্রমিক কাজ করেন। এর আগে সর্বশেষ ২০১৮ সালের শুরুর দিকে মজুরি বোর্ড গঠন করা হয় এবং ওই বছরের ডিসেম্বর থেকে শ্রমিকদের ন্যূনতম আট হাজার টাকা নতুন মজুরি নির্ধারণ করা হয়।

অবশ্য দেশে পণ্যমূল্য অস্বাভাবিক হারে বাড়তে থাকায় বিভিন্ন শ্রমিক সংগঠনের পক্ষ থেকে নতুন মজুরি বোর্ড গঠনের দাবি উঠতে থাকে। চলতি মাসে বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক ঐক্য পরিষদ নামে শ্রমিকদের সাতটি সংগঠনের সমন্বয়ে গঠিত একটি প্ল্যাটফরম নতুন মজুরি বোর্ড গঠন ও শ্রমিকদের ন্যূনতম মজুরি ২২ হাজার টাকা করার দাবি জানায়।অবশ্য পোশাক কারখানার মালিকরা বলছেন, গ্যাস, বিদ্যুতের দাম দফায় দফায় বাড়ার পর রপ্তানি বাজারে তাঁদের প্রতিযোগিতা সক্ষমতা কমতির দিকে। এ অবস্থায় নতুন মজুরি তাঁদের ওপর বাড়তি চাপ তৈরি করবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ