বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০১:৫৫ অপরাহ্ন

দেশে মানুষের গড় আয়ু প্রায় ছয় মাস কমেছে

প্রতিনিধির / ৮২ বার
আপডেট : সোমবার, ১৭ এপ্রিল, ২০২৩
দেশে মানুষের গড় আয়ু প্রায় ছয় মাস কমেছে
দেশে মানুষের গড় আয়ু প্রায় ছয় মাস কমেছে

দেশে মানুষের গড় আয়ু প্রায় ছয় মাস কমেছে। একই সঙ্গে বেড়েছে মৃত্যু। সবশেষ ২০২১ সালে বাংলাদেশিদের প্রত্যাশিত গড় আয়ু হয় ৭২ দশমিক তিন বছর বা ৭২ বছর চার মাস। তার আগের বছর গড় আয়ু ছিল ৭২ দশমিক আট বছর। এতে করে বর্তমানে শূন্য দশমিক পাঁচ বছর বা প্রায় ছয় মাস গড় আয়ু কমেছে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) ‘মনিটরিং দ্য সিচুয়েশন অব ভাইটাল স্ট্যাটিস্টিকস অব বাংলাদেশ’ জরিপের ফলাফলে উঠে এসেছে এ তথ্য।জরিপের তথ্য অনুযায়ী গতবারের মতো এবারও পুরুষের তুলনায় নারীর গড় আয়ু বেশি। সেই সঙ্গে পুরুষের গড় আয়ু কমেছে।২০২১ সালের তথ্য অনুযায়ী দেশে পুরুষ বাঁচে গড়ে ৭০ দশমিক ছয় বছর, আর নারীর গড় আয়ু ৭৪ দশমিক এক বছর। এর আগের বছর পুরুষের গড় আয়ু পাওয়া যায় ৭১ দশমিক দুই বছর। আর নারীর ছিল ৭৪ দশমিক পাঁচ বছর। অর্থাৎ পুরুষের গড় আয়ু কমেছে শূন্য দশমিক ছয় বছর, নারীর কমেছে শূন্য দশমিক চার বছর।

সোমবার (১৭ এপ্রিল) রাজধানীর আগারগাঁওয়ে বিবিএস সম্মেলন কক্ষে এই জরিপ প্রকাশ করা হয়। এসময় উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এবং প্রতিমন্ত্রী শামসুল আলম। সারাদেশে দুই হাজার ১২ জনের ওপর চালানো হয় এই জরিপ।

জরিপ প্রকল্পের পরিচালক মো. আলমগীর হোসেন জানান, কোভিডের সময় মৃত্যু বেড়েছে আড়াই গুণ। ফলে গড় আয়ু কিছুটা কমেছে। ৪০ বছরের বেশি বয়সী মানুষের মৃত্যুর হার বেশি।জরিপে উঠে এসেছে, ২০২১ সালে হাজারে মৃত্যু বেড়ে পাঁচ দশমিক সাতজন, ২০২০ সালে যা ছিল পাঁচ দশমিক একজন। অর্থাৎ এক বছরের ব্যবধানে মৃত্যু শূন্য দশমিক ছয়জন বেশি।২০২০ সালের ৮ মার্চ দেশে করোনাভাইরাসের সংক্রমণের পর এখন পর্যন্ত সরকারি হিসেবে মারা গেছেন ২৯ হাজার ৪৪৬ জন। এই মৃত্যুর সিংহভাগই হয়েছে ২০২০ ও ২০২১ সালে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ