মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ০৮:০৭ পূর্বাহ্ন

প্রায় এক দশক পর হামাসের প্রধান সৌদি আরব যাচ্ছেন

প্রতিনিধির / ৯৭ বার
আপডেট : সোমবার, ১৭ এপ্রিল, ২০২৩
প্রায় এক দশক পর হামাসের প্রধান সৌদি আরব যাচ্ছেন
প্রায় এক দশক পর হামাসের প্রধান সৌদি আরব যাচ্ছেন

প্রায় এক দশক পর গাজা নিয়ন্ত্রণকারী ফিলিস্তিনি গ্রুপ হামাসের রাজনৈতিক প্রধান ইসমাইল হানিয়ায় আজ সোমবার সৌদি আরব যাচ্ছেন। ফিলিস্তিনি মিডিয়া সূত্র এ তথ্য জানিয়েছেন।

কয়েক বছর ধরে দু’পক্ষের মধ্যে শীতল সম্পর্কের প্রেক্ষাপটে এই সফর হচ্ছে। সাম্প্রতিক সময়ে হামাসের সাথে সম্পর্ক থাকার অভিযোগে সৌদি আরবে বেশ কয়েকজনকে গ্রেফতার করা হয়েছে।রিয়াদের পক্ষ থেকে এই সফরের ব্যাপারে কিছু বলা না হলেও সৌদি কর্মকর্তাদের সাথে বৈঠকের সময় দ্বিপক্ষীয় এবং আঞ্চলিক অনেক সমস্যা নিয়ে তারা আলোচনা করবেন বলে ফিলিস্তিনি মিডিয়া সূত্রগুলো জানিয়েছে।

ইরানের সাথে সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠার পর সৌদি আরব এখন হামাসের সাথেও সম্পর্ক স্বাভাবিক করতে চাচ্ছে বলে মনে হচ্ছে।হামাসের প্রতিনিধিদলে হানিয়া ছাড়াও তার ডেপুটি সালেহ আল-অ্যারোরি, গ্রুপটির বিদেশে গ্রুপটির প্রধান খালেদ মেশাল সৌদি আরব যাচ্ছেন বলে জানা গেছে।

সৌদি আরবের সাথে হামাসের সম্পর্কের অবনতি ঘটে ২০০৭ সাল থেকে। ওই সময়েই গ্রুপটি গাজা উপত্যকার নিয়ন্ত্রণ গ্রহণ করে। ফিলিস্তিনি কর্তৃপক্ষ, ফাতাহর সাথে সমন্বয় সাধন করতে ব্যর্থতার জন্য সৌদি কর্তৃপক্ষ হামাসকেই দায়ী করেছিল।শনিবার হামাসের রাজনৈতিক ব্যুরোর সদস্য মুসা আবু মারজুক টুইটারে বলেন, ‘হামাস কোনো রাজনৈতিক বা সামরিক জোটের অংশ নয়। আমরা একটি ইসলামি প্রতিরোধ আন্দোলন। আমরা এই অঞ্চল ও বিশ্বের যেকোনো সক্রিয় শক্তির সাথে সম্পর্ক প্রতিষ্ঠা করতে চাই।’


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ