শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৩:৪৭ অপরাহ্ন

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের হালনাগাদ তথ্য জানতে চায় আইএমএফ

প্রতিনিধির / ১৪৯ বার
আপডেট : শুক্রবার, ২৮ এপ্রিল, ২০২৩
ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের হালনাগাদ তথ্য জানতে চায় আইএমএফ
ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের হালনাগাদ তথ্য জানতে চায় আইএমএফ

দেশের ব্যাংকগুলোর পাশাপাশি বিমা, মিউচ্যুয়াল ফান্ড, ক্ষুদ্র ঋণসহ সকল আর্থিক প্রতিষ্ঠানের ডাটা ভিত্তিক হালনাগাদ তথ্য
সম্প্রতি আইএমএফ প্রতিনিধি দলের সঙ্গে বাংলাদেশ ব্যাংকের পূর্বনির্ধারিত বৈঠকে এসব বিষয় উঠে আছে।

এছাড়াও বৈঠকে সরকারি ব্যাংকের খেলাপি ঋণ কমানো এবং ব্যাংকের পরিচালনা পরিষদের পরিচালকদের ক্ষমতার অপব্যবহার রোধে প্রয়োজনীয় আইন সংস্কারের অনমনীয় মনোভাব দেখিয়েছেন আইএমএফের সদস্যরা।বৈঠকে অংশগ্রহণকারী বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মো. মেজবাউল হক বলেন, আইএমএফ’র স্টাফ ভিজিট একটি নিয়মিত কাজ। সদস্য সব রাষ্ট্রের সঙ্গে চুক্তির আলোকে সংস্থাটি সংস্কার নিয়ে বৈঠকের মাধ্যমে নিয়মিত তদারকি করে। বাংলাদেশ ব্যাংকের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে অর্থনৈতিক সূচকগুলোর হালনাগাদ তথ্য নিয়ে আলোচনা করেন।

এ সময় বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে অগ্রগতি অর্জন সম্ভব হবে বলে জানানো হয়েছে। এছাড়া আমাদের নিজস্ব প্রয়োজনে কিছু সংস্কার নিয়ে কাজ করছি। এতে আইএমএফের চাহিদাও অনেকাংশে মিটে যাবে। বৈঠকে বাংলাদেশ ব্যাংকের অফসাইট, অনসাইট ও পরিসংখ্যান বিভাগসহ সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তারা তাদের চলমান কার্যক্রম উপস্থাপন করেন।

কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্টরা জানান, খেলাপি ঋণের বিষয়ে আইএমএফ খুবই সংবেদনশীল। তারা খেলাপি ঋণ কমাতে বাংলাদেশ ব্যাংকের চলমান কার্যক্রম সম্পর্কে জানতে চায়। তখন তাদের সামনে উপস্থাপন করা হয় যে বাংলাদেশ ব্যাংক খেলাপি ঋণ কমাতে নিয়মিত তদারকি করছে। আর সরকারি ব্যাংকগুলোতে বাড়তি নজরদারি রেখেছে। এসব ব্যাংকের ঋণ কমাতে তাদের সঙ্গে এমওইউ করা হয়েছে। সেখানে কোন বছর কত অর্থ আদায় হবে সেটিও উল্লেখ রয়েছে। আর ব্যাংকের পরিচালকদের ক্ষমতার অপব্যহার কমাতে আইনের সংস্কার চেয়েছে।

এ ছাড়া ব্যাংকের পাশাপাশি বিমা কোম্পানি, মিউচ্যুয়াল ফান্ড, ক্ষুদ্র ঋণ প্রতিষ্ঠান ও ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান সমূহের ডাটা ভিত্তিক হালনাগাদ তথ্য, পরিদর্শন প্রতিবেদন এবং নিরীক্ষা প্রতিবেদন সম্পর্কে তথ্য চেয়েছে সংস্থাটি। এক্ষেত্রে বাংলাদেশ ব্যাংক জানায়, বাংলাদেশ ব্যাংক, বিমা নিয়ন্ত্রণ ও উন্নয়ন সংস্থা (আইডিআরএ), ক্ষুদ্র ঋণ নিয়ন্ত্রক অথরিটি এবং বাংলাদেশ সিকিউরিটিস এন্ড একচেঞ্জ কমিশন যৌথভাবে তাদের চাহিদা মাফিক তথ্য সরবরাহ করবে।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ