শনিবার, ২৫ মে ২০২৪, ০১:০০ পূর্বাহ্ন

ইসরায়েলি কারাগারে অনশনকারী ফিলিস্তিনির মৃত্যু

প্রতিনিধির / ৮৬ বার
আপডেট : মঙ্গলবার, ২ মে, ২০২৩
ইসরায়েলি কারাগারে অনশনকারী ফিলিস্তিনির মৃত্যু
ইসরায়েলি কারাগারে অনশনকারী ফিলিস্তিনির মৃত্যু

ইসরায়েলি কারাগারে মৃত্যু হয়েছে খাদের আদনান নামে এক ফিলিস্তিনি বন্দির। ইসলামি জিহাদ গ্রপের সঙ্গে সংশ্লিষ্টতা থাকার অভিযোগে তাকে আটক করেছিল দখলদার ইসরায়েলি বাহিনী। তবে ‘অবৈধভাবে’ আটকে রাখায় তিন মাস আগে আমরণ অনশন শুরু করেন আদনান।

অনশন অবস্থাতেই তার মৃত্যু হয়েছে বলে মঙ্গলবার (২ মে) এক প্রতিবেদেন জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।ইসরায়েলি কারাগার কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছে, আদনান চিকিৎসা সেবা নেওয়া এবং স্বাস্থ্যগত পরীক্ষা-নিরীক্ষার বিষয়টি প্রত্যাখ্যান করেছিলেন। এ বছরের ৫ ফেব্রুয়ারি আদনানকে আটক করা হয়। এর কয়েকদিন পরই অনশন শুরু করেন তিনি।

এর আগেও এই ফিলিস্তিনি অধিকারকর্মী অনশন করেছিলেন। ২০১৫ সালে আটকের পর টানা ৫৫ দিন কোনো কিছু খাননি তিনি। ওই সময় কথিত ‘প্রশাসনিক আটক’-এর অধীনে তাকে আটক করে কারাগারে নিয়ে যাওয়া হয়েছিল। এই ‘কালো আইনের’ অধীনে যাদের আটক করা হয় তাদের বিরুদ্ধে কোনো ধরনের অভিযোগ না এনে অনির্দিষ্টকালের জন্য আটকে রাখা হয়।ইসরায়েলি মানবাধিকার সংস্থা হামোকেদের তথ্য অনুযায়ী, বর্তমানে কোনো ধরনের অভিযোগ ও বিচার কার্যক্রম ছাড়াই ১ হাজারেরও বেশি ফিলিস্তিনিকে আটকে রেখেছে ইহুদিবাদী ইসরায়েল। যা ২০০৩ সালের পর সর্বোচ্চ।

ফিলিস্তিনের গাজার ডব্লিউএইডি প্রিজনার অ্যাসোসিয়েশন বার্তাসংস্থা রয়টার্সকে আদনানের মৃত্যুর খবর শোনার পর বলেছে, ‘তাকে ঠান্ডা মাথায় হত্যা করা হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ