বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৬:৩০ অপরাহ্ন

সরিষার উৎপাদন বেড়েছে ৩ লাখ ৩৫ হাজার মেট্রিক টন

প্রতিনিধির / ৭৩ বার
আপডেট : মঙ্গলবার, ২ মে, ২০২৩
সরিষার উৎপাদন বেড়েছে ৩ লাখ ৩৫ হাজার মেট্রিক টন
সরিষার উৎপাদন বেড়েছে ৩ লাখ ৩৫ হাজার মেট্রিক টন

৩ বছর মেয়াদি কর্মপরিকল্পনা বাস্তবায়নের প্রথম বছরে দেশে সরিষার আবাদ বেড়েছে ২ লাখ হেক্টর। উৎপাদন বেড়েছে ৩ লাখ ৩৫ হাজার মেট্রিক টন। এর ফলে ১ লাখ ২১ হাজার মেট্রিক টন তেল বেশি উৎপাদিত হয়েছে।

সোমবার কৃষি মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।সিনিয়র তথ্য অফিসার মো. কামরুল ইসলাম ভূঁইয়ার স্বাক্ষর করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত বছর সরিষা আবাদ হয়েছিল ৬ লাখ ১০ হাজার হেক্টর। চলতি বছর হয়েছে ৮ লাখ ১২ হাজার হেক্টর। গত বছর উৎপাদন হয়েছিল ৮ লাখ ২৪ হাজার মেট্রিক টন। আর এ বছর হয়েছে ১১ লাখ ৫২ হাজার টন। ১ বছরে উৎপাদন বেড়েছে শতকার ৪০ ভাগ।

বিজ্ঞপ্তিতে আর বলা হয়, দেশে এক বছরে ভোজ্যতেলের চাহিদা রয়েছে প্রায় ২৪ লাখ টন। এর মধ্যে সরিষা, তিল ও সূর্যমুখী থেকে স্থানীয়ভাবে উৎপাদন হয় মাত্র ৩ লাখ টন, যা চাহিদার শতকরা ১২ ভাগ। বাকিটুুকু আমদানি করা হয়। আমদানি নির্ভরতা কমাতে ৩ বছর মেয়াদি কর্মপরিকল্পনা বাস্তবায়ন করছে কৃষি মন্ত্রণালয়।পরিকল্পনা অনুযায়ী ধানের উৎপাদন না কমিয়ে আগামী ২০২৪-২৫ অর্থ বছরের মধ্যে স্থানীয়ভাবে ১০ লাখ টন তেল উৎপাদন করা হবে, যা চাহিদার শতকরা ৪০ ভাগ। এর ফলে তেল আমদানিতে প্রায় ১০ হাজার কোটি টাকা সাশ্রয় করা সম্ভব হবে।

কর্মপরিকল্পনা অনুযায়ী, ২০২৪-২৫ অর্থ বছরের মধ্যে সরিষা, তিল, বাদাম, সয়াবিন, সূর্যমুখীসহ তেলজাতীয় ফসলের আবাদ ৩ গুণ বৃদ্ধি করা হবে।এ লক্ষ্যমাত্রা অর্জনে ৩টি বিষয়কে গুরুত্ব দেওয়া হচ্ছে। উৎপাদনশীলতা বৃদ্ধি, অনাবাদি চরাঞ্চল, উপকূলের লবণাক্ত, হাওর ও পাহাড়ি অঞ্চলকে তেলজাতীয় ফসল চাষের আওতায় আনা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ