শুক্রবার, ০২ জুন ২০২৩, ০৬:২৪ অপরাহ্ন

পাঁচ শতাধিক বাংলাদেশি নিরাপদে পোর্ট সুদানে পৌঁছেছেন

প্রতিনিধির / ৩২ বার
আপডেট : বুধবার, ৩ মে, ২০২৩
পাঁচ শতাধিক বাংলাদেশি নিরাপদে পোর্ট সুদানে পৌঁছেছেন
পাঁচ শতাধিক বাংলাদেশি নিরাপদে পোর্ট সুদানে পৌঁছেছেন

দুই বাহিনীর সংঘর্ষে উত্তাল সুদানে প্রায় ১৫০০ বাংলাদেশি রয়েছেন। এদের মধ্যে অনেকেই দেশে ফিরতে ইচ্ছা প্রকাশ করেছেন। বর্তমানে দেশটিতে দুই বাহিনীর যুদ্ধবিরতি চললেও বিভিন্ন স্থানে বিক্ষিপ্ত সংঘর্ষের খবর পাওয়া যাচ্ছে। এ অবস্থায় সুদান ছাড়তে আগ্রহী তালিকাভুক্ত পাঁচ শতাধিক বাংলাদেশি নিরাপদে পোর্ট সুদানে পৌঁছেছেন।

সুদানে বাংলাদেশের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত তারেক আহমেদ বিষয়টি জানিয়েছেন। তিনি জানান, খার্তুম থেকে মোট ১৩টি বাসের মধ্যে ১০টি ইতোমধ্যে এসে পৌঁছেছে। বাকি তিনটি রওনা হয়েছে।পোর্ট সুদানের একটি স্কুল ভবনে বাংলাদেশিদের থাকার ব্যবস্থা করা হয়েছে। কয়েক দিনের জন্য খাবার সরবরাহ করা হচ্ছে সেখানে। স্কুল ভবনে মোট ৮টি কক্ষ রয়েছে।

তারেক আহমেদ বলেন, পোর্ট সুদান থেকে বাংলাদেশিদের নিরাপদে জেদ্দায় পাঠানো হবে। সৌদি জাহাজে করে তাদের সেখানে নিয়ে যাওয়া হবে।সৌদি সরকার সেখানে তাদের থাকার জন্য হোটেলের ব্যবস্থা করেছে। প্রয়োজনে পরবর্তী ৪৮ ঘণ্টার মধ্যে মদিনায় যাওয়া ফ্লাইট ব্যবহার করে তাদের দেশে ফিরিয়ে আনা হবে বলে যানা গেছে।সুদানে নিযুক্ত ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত জানিয়েছেন, যেসব বাংলাদেশির ভিসার জন্য পাসপোর্ট আছে, তাদের কাগজপত্র তাৎক্ষণিকভাবে সৌদি কর্তৃপক্ষকে জানানো হবে। এছাড়া যাদের পাসপোর্ট নেই তাদের ট্রাভেল পারমিট দেওয়া হবে।

সুদান থেকে ফেরত আসা বাংলাদেশিদের ৭২ ঘণ্টার মধ্যে দেশে ফেরত পাঠানো হবে বলেও বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী সৌদি কর্তৃপক্ষকে আশ্বস্ত করেছেন।প্রসঙ্গত, জেদ্দার দুটি স্কুলে সুদান প্রবাসীদের জন্য খাদ্য, পানীয়, ঔষধ ও সাময়িক বাসস্থানের ব্যবস্থা করা হয়েছে। খার্তুম থেকে পোর্ট সুদানে প্রায় ১২ ঘণ্টার ভ্রমণ শেষে প্রবাসীদের যেন শারিরীক কোন সমস্যা না হয়, সে বিষয় মাথায় রেখে পোর্ট সুদানেও বাংলাদেশ এম্বাসির পক্ষ থেকে প্রবাসীদের জন্য খাদ্য, পানীয়, ‍ওষুধ এবং সাময়িক বাসস্থানের ব্যবস্থা করা হয়েছে।সুদান প্রবাসীরা যেদিন জেদ্দা পৌঁছাবেন, সেদিন থেকেই বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইটে তাদের ঢাকায় ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু করবে বলে যানা গেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ